রাশিয়া উচ্চশিক্ষা সম্পর্কে বিস্তারিত তথ্য

0
237
রাশিয়া উচ্চশিক্ষা সম্পর্কে বিস্তারিত তথ্য রাশিয়ায় উচ্চ শিক্ষা
রাশিয়া উচ্চশিক্ষা সম্পর্কে বিস্তারিত তথ্য

রাশিয়ায় উচ্চশিক্ষা সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেওয়ার আগে আপনাদের জানাবো। রাশিয়ায় উচ্চ শিক্ষা গ্রহন করার আগে সে দেশের ভৌগলিক অবস্থা আর বিশ্ববিদ্যালয় গুলো কেমন সে সম্পর্কে। আর বিদেশে বা রাশিয়ায় উচ্চশিক্ষা গ্রহন করতে যা যা করতে হবে সে সম্পর্কে খুঁটিনাটি বিষয় গুলো আপনাদের জানিয়ে দেওয়ার চেষ্টা করবো। চলুন তাহলে শুরু করা যাক রাশিয়া এর উচ্চ শিক্ষা সম্পর্কে বিস্তারিত আলোচনা।

রাশিয়ায় উচ্চশিক্ষার জন্য যাবেন কেন

রাশিয়া একটি আন্তঃমহাদেশীয় বিশালাকার দেশ। এই দেশের আয়তন ১৭,০৭৫,৪০০ বর্গকিলোমিটার (৬,৫৯২,৮০০ বর্গমাইল) আর জনসংখ্যা ২০১৮ হিসাব অনুযায়ী প্রায় ১৪৭ মিলিয়ন। এই দেশের মুদ্রা হচ্ছে রুবেল। রাশিয়ার রাজধানী মস্কো আর তাদের অফিসিয়াল ভাষা রুশ। বিশ্বের অন্যতম শক্তিধর দেশ রাশিয়া ১৯৯১ সালে ভেঙ্গে যাবার পর অনেক দুর্বল হয়ে যায়। তবে অর্থনৈতিক ভাবে এখনো রাশিয়া অনেক সমৃদ্ধশালী দেশ। এদেশের বিশ্ববিদ্যালয়ে রুশ ভাষায় সচরাচর শিক্ষার্থীদের শিক্ষা প্রদান করা হয়ে থাকে। রাশিয়া মূলত শীতপ্রধান দেশ। এদেশে শীতের সময় তাপমাত্রা শূন্যের নীচে নেমে যায়।

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর দুই দেশের মধ্যে ‘মৈত্রী ও সহযোগিতা’ চুক্তি সম্পাদিত হয়। আর এই চুক্তি অনুযায়ী বাংলাদেশি শিক্ষার্থীরা রাশিয়ায় উচ্চশিক্ষা এর জন্য অনার্স, মাস্টার্স ও পিএইচডি কোর্সে পড়াশোনার সুযোগ পায়। রাশিয়াও বাংলাদেশি শিক্ষার্থীদের সহযোগিতা প্রদান করে থাকে। তাই বাংলাদেশের মধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থীদের অন্যতম বিদ্যার্জনের গন্তব্য স্থান হতে পারে রাশিয়া।

রাশিয়ায় উচ্চশিক্ষা এর জন্য বিশ্ববিদ্যালয় নির্বাচন

রাশিয়ায় উচ্চশিক্ষা গ্রহন করার জন্য নিচে কিছু বিশ্ববিদ্যালয়ের নাম তুলে ধরা হলো-

১. মস্কো স্টেইট ইউনিভার্সিটি ( Moscow State University)
২. আলটায় স্টেট ইউনিভার্সিটি ( Altai State University)
৩. কাজান ইউনিভার্সিটি ( Kazan University)
৪. ডুবনা ইউনিভার্সিটি ( Dubna University)
৫. চেলিয়াবিনস্ক স্টেট ইউনিভার্সিটি ( Chelyabinsk State University)
৬. ইরকুটস্ক স্টেট ইউনিভার্সিটি ( Irkutsk State University)
৭. মস্কো ইউনিভার্সিটি টোউরো ( Moscow University Touro)
৮. দি রাশিয়ান স্টেট হিউম্যানিটিস ইউনিভার্সিটি ( The Russian State Humanities University)

এছাড়াও আরো অনেক ভালো মানের বিশ্ববিদ্যালয় রয়েছে। সে গুলো সমন্ধে আপনি আরো খোঁজ নিতে পারেন। এখন আমি আপনাদের জানিয়ে দেবো রাশিয়া উচ্চশিক্ষা গ্রহন করতে কোন বিশ্ববিদ্যালয়ের কোর্স সমূহ কি কি সে সম্পর্কে বিস্তারিত।

রাশিয়ায় উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ের কোর্স সমূহ

বিদেশে বা রাশিয়ায় উচ্চ শিক্ষা গ্রহন করতে হলে আপনাকে কোর্স নির্বাচন করতে হবে। কেননা, রাশিয়ায় পড়াশুনার জন্য অনেক বিষয় রয়েছে। আর সেই বিষয় গুলো থেকে আপনাকে পছন্দ ও যোগ্যতা অনুযায়ী কোর্স বেছে নিতে হবে। আপনাদের জানার জন্য নিচে কিছু কোর্স তুলে ধরা হলো-

রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, কলা ও বাণিজ্য শাখার সব বিষয়ে পড়া সম্ভব। রাশিয়ায় ব্যাচেলর ডিগ্রির মেয়াদ চার বছর, মাস্টার্স ডিগ্রির মেয়াদ দুই বছর, বিশেষায়িত ডিপ্লোমার মেয়াদ পাঁচ-ছয় বছর। তবে শুরুতে প্রত্যেক শিক্ষার্থীকে এক বছর রুশ ভাষা শিখতে হয়।

রাশিয়ার শিক্ষা প্রতিষ্ঠান গুলো সাধারণত বিশ্ববিদ্যালয়, ইনস্টিটিউট, টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়, টেকনিক্যাল কলেজ একাডেমি ও স্পেশালাইড ইনস্টিটিউশন এই কয়েকটি স্তরে বিন্যস্ত। এই প্রতিষ্ঠান গুলোতে বিজ্ঞান, কলা, বাণিজ্য শাখার সব বিষয়ে পড়া সম্ভব। এসব শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাচেলর ডিগ্রির মেয়াদ চার বছর, মাস্টার্স ডিগ্রির মেয়াদ দুই বছর ও পিএইচডিসহ বিশেষায়িত ডিপ্লোমার মেয়াদ পাঁচ-ছয় বছর প্রদান করা হয়ে থাকে।

এছাড়া অনেকে রাশিয়ায় মেডিকাল সাইনস পড়তে উৎসাহী হয়ে থাকে। আর এই দেশের বিশ্ববিদ্যালয় গুলো ডাইভারসিফাইড কোর্স অফার করে থাকে।

রাশিয়ায় উচ্চশিক্ষা এর জন্য নূন্যতম যোগ্যতা

বিদেশে উচ্চশিক্ষা নিতে যেমন বিশ্ববিদ্যালয় ভেদে শিক্ষাগত যোগ্যতা লাগে তেমনি রাশিয়ায় পড়তে গেলে তা লাগবে। রাশিয়া উচ্চশিক্ষা আবেদন করতে আপনাকে একাডেমিক ক্যারিয়ারে শেষ করে আসতে হবে। আর নম্বর কমপক্ষে ৫০%। এদেশে পড়ার জন্য অনেক বিশ্ববিদ্যালয় আপনার কাছ থেকে IELTS/ TOEFL চেয়ে থাকবে। কিন্তু অধিকাংশ কোর্স রুশ ভাষায় অফার করা হয়। তাই রুশ ভাষা জানা থাকলে আপনার এই সব কোর্সে আবেদন করতে সুবিধা হবে। রুশ ভাষা জানা না থাকলেও কোন সমস্যা নেই,তাঁর কারণ অধিকাংশ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ১ বছরের রুশ ভাষার কোর্স করতে বলে থাকে। এদেশে অনেক বিশ্ববিদ্যালয়ে, বিশেষ করে স্কলারশিপে পড়তেও আপনাকে এই দেশে এসে ১ বছরের রুশ ভাষার কোর্স করে আপনি পরবর্তীতে মেইন কোর্সে করার সুযোগ পাবেন।

বিশ্ববিদ্যালয়ে আবেদনের সময়সীমা

রাশিয়ার বছরে দুই ধরনের সেমিস্টার অফার করা হয়ে থাকে। এই দুই সেমিস্টারে শিক্ষার্থীদের ভর্তি করা হয়। সেমিস্টার দুইটি হলো, সামার সেমিস্টার এবং উইন্টার সেমিস্টার। নিচে এই দুই সেমিস্টার সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হলো।

সামার সেমিস্টার : সামার সেমিস্টার সাধারনত গ্রীষ্মকালীন সময় কে বলা হয়ে থাকে। এই সেমিস্টার শুরু হয় ফেব্রুয়ারি মাসে। আর এই সেমিস্টারে আবেদন করতে হয় জানুয়ারী মাস থেকে।

উইন্টার সেমিস্টার : এই সেমিস্টার শুরু হয় সেপ্টেম্বর মাস থেকে। আর এই সেমিস্টারের আবেদন শুরু হয়ে থাকে জুলাই -আগস্ট মাসে। তবে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ভালো সময়য় হলো উইন্টার সেমিস্টার। তাঁর কারন মূল কোর্স গুলো এই সেমিস্টারে অফার করা হয়ে থাকে। আর অন্যদিকে সামার সেমিস্টারে ল্যাংগুয়েজ কোর্স গুলো অফার করা হয়ে থাকে।

এখন আপনাদের জানিয়ে দেবো বিদেশে বা রাশিয়ায় উচ্চশিক্ষা এর জন্য আবেদন করতে বিশ্ববিদ্যালয়ে কি কি ডকুমেন্টস প্রয়োজন তার তালিকা সম্পর্কে।

১। সকল একাডেমিক সার্টফিকেট এবং মার্কশীট।
২। মোটিভিশন লেটার ও রিকমেন্ডেশন লেটার।
৩। CV/ সিভি।
৪। পাসপোর্টের কপি।
৫। পাসপোর্ট সাইজের ছবি।
৬। আবেদন ফর্ম।
৭। IELTS (যদি প্রয়োজন হয়)।
৮। বিশ্ববিদ্যালয় থেকে ছাড়পত্র (যদি প্রয়োজন হয়)।

আপনাদের জানার জন্য নোট : কিছু ইউনিভার্সিটি আপনার একাডেমিক সার্টিফিকেট গুলোর রাশিয়ান ল্যাঙ্গুয়েজ এ ট্রান্সলেট কপির স্কান কপি চাইতে পারে। আর আপনি যদি মনোনীত হন, তাহলে বিশ্ববিদ্যালয় আপনাকে অফার লেটার ইস্যু করবে যার জন্য আপনার ৩০-৪৫ দিন সময় লাগবে। আর কিছু বিশ্ববিদ্যালয় তাদের অ্যাকাউন্টে আপনাকে ১ বছর বা ১ সেমিস্টারের টিউশন ফী প্রদান করতে বলবে। তবে, আপনি কথা বলে নেবেন। কারণ, এটি রাশিয়াতে বাধ্যতামূলক নয়। আর আপনাকে উপরোক্ত সকল ডকুমেন্টস ঠিক ঠাক মত জমা দিতে হবে। এছাড়া প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ে মেইল করে জেনে নিতে হবে।

রাশিয়া উচ্চশিক্ষা সম্পর্কে বিস্তারিত তথ্য

রাশিয়ায় উচ্চশিক্ষা বা পড়াশোনার খরচ ( টিউশন ফি)

রাশিয়ায় উচ্চশিক্ষা নিতে আপনাকে বিভিন্ন কোর্সে জমা দিতে হবে বিভিন্ন মাত্রায় টিউশন ফি। তবে আপনি কোন বিশ্ববিদ্যালয়ে আবেদন করছেন, বিষয় ও শহর-নগর ভেদে এই ফি-এর হার নির্ভর করবে তাঁর উপর। তবে তা বাৎসরিক ১৬০০$ থেকে ৫৬০০$ এর মধ্যে। কিন্তু অধিকাংশই ২০০০$ বা তার কাছাকাছি কোনো সংখ্যায়। যা বাংলাদেশি টাকায় ১ লাখ ৪০ হাজার ৫০০ থেকে ৪ লাখ ৫০ হাজার টাকার মধ্যে। আবার কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে আবেদন ফি বাবদ দিতে হতে পারে ১০০ মার্কিন ডলার।

ভিসা আবেদন প্রক্রিয়া

রাশিয়ায় বিশ্ববিদ্যালয় গুলোতে উচ্চ শিক্ষা এর জন্য আবেদন করার পর যদি আপনার আবেদন গৃহীত হয়। তাহলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি অফার লেটার ইস্যু করবে আপনার কাছে। আর এই অফার লেটার পেতে সময় লাগতে পারে ৪০-৬০ দিন। তবে ধৈর্য হারাবেন না। অফার লেটার পাওয়ার পর আপনি রাশিয়ান দূতাবাসে ভিসার জন্য আবেদন করবেন নিয়ম অনুসারে। সবকিছু ঠিক থাকলে ভিসা পাওয়া কোনো প্রকার ঝামেলা পরবর্তীতে থাকবে না।

তবে আরেক টি বিষয়ে আপনাদের জানিয়ে রাখা ভালো, রাশিয়ায় এম্বেসী সপ্তাহে ৩ দিন খোলা থাকে যা, রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার। সকাল ৮:৪৫ থেকে ১১:৪৫ পর্যন্ত আবেদন গ্রহণ করে থাকে।

ভিসা আবেদনের প্রয়োজনীয় কাগজপত্রের চেক লিস্ট

১। পূরণকৃত ভিসা আবেদন ফর্ম।
২। পাসপোর্ট ও ফটোগ্রাফ।
৪।সকল মার্কশিট ও সনদ।
৫। IELTS ( যদি প্রয়োজন থাকে )।
৬। অফার লেটার।
৭। ব্যাংক সলভেন্সি পেপ্যার।
৮। ৬ মাসের ব্যাংক স্টেটমেন্ট।
৯। পুলিশ ক্লিয়ারান্স।
১০।মেডিক্যাল রিপোর্ট ।

রাশিয়ার জীবনযাত্রার খরচ

রাশিয়ায় জীবনযাত্রার খরচ বাংলাদেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে (ঢাকা) পড়ুয়া শিক্ষার্থীদের চেয়ে অনেক কম। বলতে গেলে পাঁচ হাজার টাকায় স্বাচ্ছন্দ্যে জীবনযাপন করা যায় রাশিয়ায়। বাকিটুকু নিজের ওপরে। রাশিয়ায় আপনি উচ্চশিক্ষা এর জন্য পড়তে গেলে নামমাত্র মূল্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব হোস্টেলে থাকতে পারবেন। এসব হোস্টেল অনেক নিরাপদ ও অনেক উন্নত মানের। যেখানে থাকা খাওয়া মিলিয়ে আপনার খরচ হবে ১৫০-২০০ মার্কিন ডলার।

পার্ট টাইম জব এর সুযোগ

বিদেশে উচ্চশিক্ষা গ্রহন করার পাশাপাশি সব শিক্ষার্থীরাই পার্ট টাইম জব করেত চায়। তাই আপনি রাশিয়ায় কোন প্রকার অনুমতি ছাড়াই পার্ট টাইম চাকুরী করতে পারবেন। কিন্তু আপনার যদি ভাষাগত দক্ষতা না থাকে, তবে পার্ট টাইম জব পেতে আপনাকে বেশ কষ্ট করেত হবে। আর বছরের অন্য সময় এই দেশে পার্ট টাইম জব করতে আপনাকে অনুমতি নিতে হবে Federal Migration থেকে। কিন্তু মজার ব্যাপার হল, এই সংস্থা থেকে পার্ট টাইম জবের অনুমতি আনতে আপনাকে বেশ পরিশ্রম করতে হবে।

রাশিয়ার স্থায়ী বসবাসের সুযোগ

আপনি যদি রাশিয়ায় কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করে থাকেন এবং আপনার যদি ১ বছরের ভেরিফাইড বাস্তব কাজ করার অভিজ্ঞতা থাকে, তাহলেই আপনি রাশিয়ায় স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে পারবেন। তাছাড়া আপনি স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে পারবেন না।

বন্ধুরা, যাই হোক উচ্চশিক্ষা এর জন্য স্বপ্নের রাশিয়া হোক আপনার সম্ভবনার নতুন দুয়ার। আর জীবন কে পাল্টে দিন বিদেশে উচ্চশিক্ষা গ্রহন করে। আর আজই শুরু করে দিন রাশিয়া উচ্চশিক্ষা নিতে ভর্তির জন্য আবেদন।

আপনি আরো পড়তে পারেন, স্পেনে উচ্চশিক্ষা সম্পর্কে বিস্তারিত তথ্য।