যেসব কারনে চীনে পড়তে আসবেন না জেনে নিন

0
170
যেসব কারনে চীনে পড়তে আসবেন না জেনে নিন
যেসব কারনে চীনে পড়তে আসবেন না জেনে নিন

আজকের আলোচনা আপনি যেসব কারনে চীনে পড়তে আসবেন না। এমন অনেক অজানা বিষয় রয়েছে যেগুলো না জেনে চীনে পড়তে আসবেন না। চলিন শুরু করা যাক যেসব কারনে চীনে পড়তে আসবেন না –

উচ্চশিক্ষার ক্ষেত্রে যখন কোন শিক্ষার্থী বিদেশের কোন দেশে যেতে চায় তখন তাকে সেই দেশ সম্পর্কে সম্পুর্ণ ধারনা থাকতে হবে। কেননা সেই দেশের পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে না পরলে কোন শিক্ষার্থী তার কাংক্ষিত লক্ষ্যে পৌছাতে পারবে না। যে দেশে যাবেন সে দেশ সম্পর্কে না জানার কারনে বা আবছা ধারনা নিয়ে সে দেশে গেলে অনেক ঝামেলায় পড়তে হবে। যারা স্পষ্ট ধারনা না নিয়ে বিভিন্ন দেশে গিয়েছে উচ্চশিক্ষার কারনে তারা তাদের স্বপ্ন পূরণ করতে পারেনি। এমনকি তারা আবার দেশে ফিরে এসেছে। আসলে তারা সেখানকার পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে পারে নি।

যেসব কারনে চীনে পড়তে আসবেন না

আপনি যদি উচ্চ শিক্ষার জন্য চীনকে বেছে নিয়ে থাকেন তাহলে চীন দেশ সম্পর্কে আপনার স্বচ্ছ ধারনা থাকতে হবে। কেননা আপনার জন্য বেশি দরকার হলো আপনি কোন দেশে নিজেকে মানিয়ে নিয়ে থাকতে পারবেন। আপনার এমন দেশ নির্ধারন করতে হবে যে দেশের সব কিছুর সাথে আপনি মানিয়ে নিতে পারবেন।

আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবো যেসব কারনে চীনে পড়তে আসবেন না। এই সব কাজ আপনার পছন্দের তালিকায় থাকলেও এসব কারন চীন দেশের সরকার অনুমতি দেয় নি। তাই জেনে নেই কি সেই কারন যার কারনে চীনে আসা যাবে না।

পার্ট টাইম জব

যেসব কারনে চীনে পড়তে আসবেন না তার প্রথম কারন হল পার্ট টাইম জব। আমরা যারা প্রচুর টাকা খরচ করে বাইরে দেশে উচ্চ শিক্ষার জন্য যাই তাদের মাথায় পার্ট টাইম জব এর কথা মাথায় থাকে। তারা ভাবে সেই দেশে গিয়ে Part time job করে কিছু টাকা জোগার করে পড়াশুনা চালিয়ে যাবে। এতে করে পরিবারের উপর থেকে চাপ কমে যাবে। আর এই চিন্তা খুবই সাধারন  সবাই এই চিন্তা ভাবনে করেই বাইরে দেশে উচ্চশিক্ষা গ্রহন করতে যায়। কিন্তু আপনি যদি এই পরিকল্পনা নিয়ে চীনে আসতে চান তাহলে আমি আপনাকে বলবো চীনে পড়তে আসবেন না।

কারন চীনে Part time job এর সুযোগ নেই বললেই চলে। চুরি করেও আপনি এটা করতে পারবেন না। কারন চীনে বিদেশি শিক্ষার্থীদের Part time job বেআইনি। যদি আপনি Part time job করতে ধরা পড়েন তাহলে আপনাকে জেলে যেতে হবে। তা না হলে আপনাকে আপনার ইউনিভার্সিটি থেকে আপনাকে বের করে দেয়া হবে আর আপনাকে দেশে ফেরত আসতে হবে। অনেক এজেন্সি আছে যারা আপনাকে বলবে যে আপনি চীনে চলেন আপনাকে Part time job পাইয়ে দেয়া হবে বা আপনি জব করতে পারবেন তাহলে আপনি অবশ্যই তাদের কথা শুনবেন না। কেননা বিদেশি শীক্ষার্থী হিসেবে Part time job চীনে সম্পুর্ন নিষিদ্ধ। সুতরাং আপনার চিন্তা যদি থাকে চীনে এসে Part time job করবেন তাহলে আপনি চীনে পড়তে আসবেন না।

পারমানেন্ট রেসিডেন্ট

যেসব কারনে চীনে পড়তে আসবেন না তার দ্বিতীয় কারন পারমানেন্ট রেসিডেন্ট। অনেকে মনে করে ইউরোপের দেশ গুলোর মত চীনেও স্থায়ী ভাবে বসবাস করা যাবে। যারা মনে করে একটা সময় অতিবাহিত হবার পর হয়তো আমি চীনা নাগরিকের মত সুযোগ সুবিধা পাবো। যারা এসব মনে করে এটা তাদের দুঃস্বপ্ন। চীনে পাসপোর্ট হোল্ড করে অসম্ভব। তাহলে আপনি কি করে চীনে একবারে নাগরিক হবার কথা ভাবছেন। হ্যা চীনে একবারে স্থায়ী নাগরিক হবার সুযোগ আছে যদি আপনি নোবেল পুরষ্কার পান তাহলে। তখন আপনি চীনা নাগরিকের মত সব সুযোগ সুবিধা লাভ করতে পারবেন। যারা মনে করেন যে চীনে গিয়ে Permanent Resident বা স্থায়ী ভাবে থাকবেন তাদের জন্য বলছি আপনারা চীন দেশে উচ্চ শিক্ষার জন্য আসবেন না।

ভাষা

যেসব কারনে চীনে পড়তে আসবেন না তার তৃতীয় কারন হল ভাষা। ভাষা আমদের জন্য খুব বিশাল একটা সমস্যা। মান্ডারিন চাইনিজ ভাষা যদিও সময়ের সাথে পৃথিবীর ভাষা গুলোর মধ্যে অধিপত্য বিস্তার করছে কিন্তু আমাদের জন্য এই ভাষা খুবই কঠিন। যাদের চীনা ভাষার সাথে পূর্বের কোন অভিজ্ঞতা নেই, চীনা ভাষা সম্পর্কে কোন ধারনা নেই যারা টুকটাক ভাষা বলতে বা বুঝতে পারি না তাদের ক্ষেত্রে চীনে এসে নিজেকে মানিয়ে নেয়া খুবই কষ্টের।

কেউ যদি মনে করে চীনে গিয়ে চাকরি করবে কিন্তু সে ভাষা জানে না তার ক্ষেত্রে চাকরি নেয়া সম্ভব না। কারন ভাষা সব ক্ষেত্রে লাগবে। আপনি যদি কেনা কাটা করেত যান, রেস্টুরেন্ট এ যান বা ঘুরতে যান সেখানেও আপনাকে ভাষা জানতে হবে। আর যদি মনে করেন যে আপনি মানিয়ে নিতে পারবেন তাহলে আপনি চীন দেশে উচ্চ শিক্ষার জন্য আস্তে পারেন। আর যদি মনে করেন যেও এই ভাষা আপনি মানিয়ে নিতে পারবেন না তাহলে আপনি চীনে পড়তে আসবেন না।

খাদ্য

যেসব কারনে চীনে পড়তে আসবেন না তার প্রধান কারন হল খাবার। পৃথিবীতে চীনারাই একমাত্র জাতি যারা সব রকমের খাবার খায়। কুকুর বিড়াল কাকড়া বিছে এবং কুমিড় থেকে শুরু করে লতা পাতা ফল মুল এবং কীটপতঙ্গ সব কিছু চীনা জাতি খেয়ে থাকে। রাস্তায় বের হলেই আপনার চোখে পড়বে বিছা ভাজা আরো অনেক কিছু। এই সব খাবারের সাথে নিজেকে মানিয়ে নেয়ে খুবই কষ্টকর। আর পনি যদি বলেন আমি চাইনিজ এইসব খাবারের সাথে নিজেকে মানিয়ে নিতে পারবো না তাহলে আপনাকে অনেক ঝামেলা পোহাতে হবে। আর আপনাকে চীনে পড়তে আসতে হবে না।

আর আপনি যদি মনে করেন যে আপনি এখানে এসে নিজে রান্না করে খাবেন তাহলে এটা কিন্তু আপনাকে বিশাল ঝামেলা মনে হবে। কারন পড়াশুনা করে সময় বের করে নিজে রান্না করে খাওয়া কিন্তু বড় একটা ঝামেলা। যদি আপনি মনে করেন যে আমি চীনে তাদের খাবারের সাথে নিজেকে মানিয়ে নিতে পারবো না আর চীনে এসে নিজেও সময় বের করে রান্না করতে পারবো না তাহলে আপনাকে বলবো যে আপনার চীনে পড়তে আসার দরকার নেই।

বর্ণবাদ

যেসব কারনে চীনে পড়তে আসবেন না তার অন্যতম কারন হল Racism. চীন উন্নত বিশ্বের উন্নত জাতি। তাদের আধুনিক আবিষ্কার তাদের খ্যাত করেছে। কিন্তু তাদের মধ্যে বর্ণবাদ দেখা যায়। অর্থাৎ আপনার চামড়া সাদা হলে আপনি যেকোন যায়গায় কদর পাবেন। যদি চাকরির কথাই বলি আপনার সব কিছু ঠিক আছে কিন্তু আপনি কালো বা শ্যাম তাহলে আপনাকে চাকরি দিবে না। বা তারা নিয়োগে মধ্যেই বলে দিবে Only for white skin অর্থাৎ শুধু মাত্র সাদা চামড়া বা আপনাকে ন্যাটিভ হতে হবে তাহলেই আপনি আবেদন করতে পারবেন।

চীনা দের সাদা চামড়ার প্রতি একটা আলাদা আকর্ষন কাজ করে যেতা তাদের আদি কাল থেকেই হয়ে আসছে। তাই আপনি যদি বর্ন বাদ উপেক্ষা করতে পারেন বা আপনার তেমন চাকরি করতে হবে না তাহলে আপনি চীনে পড়াশুনার জন্য আসতে পারেন। আর যদি আপনি এই সব পরিবেশ মানিয়ে নিয়ে না চলতে পারেন তাহলে আপনি চীনে পড়তে আসবেন না।

গ্রাজুয়েশন শেষে চাকরি

যেসব কারনে চীনে পড়তে আসবেন না তার অন্যতম কারন গ্রাজুয়েশন শেষে চাকর। সবার এ একটা প্লান থাকে যে গ্রাজুয়েশন শেষে চাকরি করবে। বিভিন্ন দেশে এই ভাবে চাকরিও করা যায়। আর আপনি যদি মনে করেন গ্রাজুয়েশন শেষে চীনে চাকরি করবেন তাহলে অনেক বিষয় আপনাকে ভেবে চীনে আসতে হবে। কেননা চাকরির বাজার চীনে খুবই প্রতিযোগিতায় চলে। চীনে প্রতি বছর মিলিয়ন মিলিয়ন গ্রাজুয়েশন শেষ করে বাইরে বেরিয়ে আসে। তাদের চাকরি যোগার করাই খুব কঠিন হয়ে দাঁড়ায়। আর আপনাকে চীনা ভাষায় দক্ষ হতে হবে তাহলে হয়তো কোন একটা চাকরি যোগাড় করতে পারবেন।

আর আপনি একজন বিদেশি ছাত্র হিসেবে ভাষা হয়তো টুকটাক জানেন কিন্তু সে দেশের শিক্ষার্থীর মত ভাষা দক্ষতা আপনার নেই। আপনি তাদের মত করে কথা বলতে পারেন না। সুতরাং আপনার ক্ষেত্রে চাকরি যোগার করা খুবই খুবই কষ্ট কর। এটা মাথায় রাখবেন চাকরির বাজার চীনে খুবই কঠিন। আপনার মাথায় যদি থাকে যে চীনে গিয়ে গ্রাজুয়েশন শেষ করে চাকরি করবেন কিন্তু আপনি ভাষা জানেন না চীনের তাহলে আপনার উচ্চ শিক্ষার জন্য চীনে পড়তে আসার দরকার নেই।

তো আপনার মনে যদি এই সব প্লান থাকে আর আপনি এই সব প্লান চীনে এসে বাস্তবায়ন করতে চান তাহলে আপনার স্বপ্ন বাস্তবায়িত হবে না। কেননে এই সব সুযোগ সুবিধা চীনা সরকার দেয় নি। আর আপনি যদি মনে করেন যে সব কিছুর সাথে মানিয়ে নিয়ে থাকতে পারবেন তাহলে আপনি আস্তে পারেন আপনার লক্ষ্য পূরণের জন্য।

কেমন ছিল আজকের আমাদের আলোচনা যেসব কারনে চীনে পড়তে আসবেন না। তা কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ।