বিশ্বের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়ের তালিকা - ২০২২

বিশ্বের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়ের তালিকা – ২০২২

২০২২ সালে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে টাইমস হায়ার এডুকেশন। বিশ্বের ৯৩টি দেশের প্রায় দেড় হাজার বিশ্ববিদ্যালয় এই তালিকায় স্থান পেয়েছে। বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় রয়েছে ১০০১ তম স্থানে।

শিক্ষা প্রদান, গবেষণা, জ্ঞান বিতরণ ও আন্তর্জাতিক মানদণ্ড এই চারটি ক্যাটাগরিতে মোট ১৩টি দক্ষতার ওপর ভিত্তি করে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা করা হয়েছে।

পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশের আগে প্রায় ১২ মিলিয়নের বেশি বিশ্লেষণ করা হয়েছে। এবং বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় জরিপে বিশ্বের ২২ হাজার বিশেষজ্ঞের মতামত অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় টানা পঞ্চমবারের মতো প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এ ছাড়া এশিয়ার মধ্যে প্রথম কোনো বিশ্ববিদ্যালয় হিসেবে তালিকার ২০ তম স্থানে উঠে এসেছে চীনের সিনহুয়া বিশ্ববিদ্যালয়। ১৪১টি বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে। টাইমস হায়ার এডুকেশনের তালিকায় বিশ্বের সেরা ১০টি বিশ্ববিদ্যালয় নিম্নে দেয়া হল-

বিশ্বের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়ের তালিকা

তালিকায় বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় এর প্রথম ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৮ টি বিশ্ববিদ্যালয়ই যুক্তরাষ্ট্রের।

১। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (যুক্তরাজ্য)

বিশ্বের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়ের তালিকা - ২০২২
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

২০২২ সালের বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে টানা পাঁচবারের মত প্রথম স্থান অধিকার করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পৃথিবীর অনেক পুরনো একটি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি ১০৯৬ সালের আগে প্রতিষ্ঠিত হয়। অক্সফোড বিশ্ববিদ্যালয়টির গর্ব করার মত অনেক কিছু রয়েছে। পৃথিবীর অনেক গুনী মানুষ এই বিশ্ববিদ্যালয়ে পরাশুনা করেছেন।

তাদের মধ্যে রয়েছেন, ইংল্যান্ডের ৪ জন রাজা, ২৫ জন ব্রিটিশ প্রধানমন্ত্রী, ১ জন পোপ,২৮ জন কার্ডিনাল, অর্ধশত নোবেল লরিয়েন্ট আরো অনেকে এই বিশ্ববিদ্যালয় থেকে পরাশুনা করেছেন।  আরো রয়েছেন অস্কার ওয়াইল্ড, স্টিফেন হকিং ও বিল ক্লিনটন সহ অনেক খ্যাতিমান মানুষ এই বিশ্ববিদ্যালয় থেকে তৈরী হয়েছেন। অস্কফোড বিশ্ববিদ্যালয়ে একসাথে ২২ হাজার ছাত্র ছাত্রী পরাশুনা করতে পারে। যুক্তরাজ্যের সবথেকে বড় লাইব্রেরী এখানেই অবস্থিত যা প্রায় ১০০ টি লাইব্রেরীর সাথে যুক্ত।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অক্সফোড প্রেস নামে একটি স্বতন্ত্র প্রকাশনা রয়েছে। কারন তারা নিজেদের বই নিজেরাই প্রকাশ করে থাকে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ৩৯ টি কলেজ এবং ৭ টি পারমানেন্ট হল টিপি এইসএস এর সম্নয়ে গঠিত। সকল ছাত্র কে এদের যে কোন একটির সাথে যুক্ত থাকতে হয়। আবাসিক সুবিধা ছারাও কলেজ গুলোতে ছাত্রদের ক্লাস নেওয়া হয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ২০০ থেকে প্রায় ৪০০ ছাত্র থাকার আবাস্থল রয়েছে। কলেজ গুলোতে ভর্তি কার্যক্রম অন্য বিশ্ববিদ্যালয় গুলোর থেকে আলাদা হলেও একটি গ্রহনযোগ্য মান ধরে রাখা হয়।

২। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় (যুক্তরাষ্ট্র)

বিশ্বের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়ের তালিকা - ২০২২
স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়

গত বছর ৪ নম্বর অবস্থানে থাকা স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়টি এবার বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার ২য় স্থানে জায়গা করে নিয়েছে। যুক্তরাষ্ট্রের অন্যতম বূহৎ বিশ্ববিদ্যালয় হচ্ছে স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়। পৃথিবীতে মর্যাদা পূর্ণ যত গুলো বিশ্ববিদ্যালয় রয়েছে তার মধ্যে এটিও অন্যতম। স্টানফোর্ড বিশ্ববদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৮৮৫ সালে।

স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়টিতে পড়াশুনা করেছেন ২১ জন নোবেল প্রাপ্ত ব্যক্তি, সফল উদ্যেগতা, রাজনৈতিক ব্যক্তিবর্গ, মিডিয়া ব্যক্তিবর্গ, ক্রিড়া ব্যক্তিবর্গ এছারাও অনেক ব্যক্তি। আরো রয়েছেন গুগলের উদ্যোক্তা লেরি পেইস ও সারগ্রিন বিন স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পরাশুনা করেছেন। যুক্তরাষ্টের সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডীও ছিলেন এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র।

৩। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় (যুক্তরাষ্ট্র)

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় গতবার ৭ নম্বরে ছিল হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের নাম। ২০২২ সালে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার ৩ নম্বরে উঠে এলো বিশ্ববিদ্যালয়টি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি হচ্ছে পৃথিবীর প্রাচীন বিশ্ববিদ্যালয়। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৬৩৬ সালে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়টি তৈরীতে জমি দাতা ছিলেন জন হার্ভাড এবং পরবর্তিতে তার নামনুসারে এই বিশ্ববিদ্যালয়ের নাম করন করা হয় হার্ভাড বিশ্ববিদ্যালয়। জন হার্ভাড ১৬৩৮ সালে মারা যাওয়ার আগে তার লাইব্রেরী ও তার অর্ধেক সম্পদ দান করে ছিলেন এই বিশ্ববিদ্যালয়ের নামে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অর্জনের দিক দিয়ে রয়েছে, প্রায় ৪৫ টি নোবেল আরো অনেক পুরুষ্কার সহ পুরুষ্কার জয়ী দের পদচারনা ছিল এই বিশ্ববিদ্যালয়ে। বিশ্বের সবথেকে বড় লাইব্রেরী এখানে অবস্থিত হার্ভার্ড বিশবিদ্যালয়ে। এই লাইব্রেরীতে রয়েছে প্রায় সাড়ে ২০ মিলিয়ন ভলিয়ম, ৪০০ মিলিয়ন ম্যানোস্কিট, ১০ মিলিয়ন আলোকচিত্র, ১২৪ মিলিয়ন ওয়েব আরটেক সহ অনেক গুরুত্বপুর্ন জিনিস এখানে রয়েছে। বিশ্বের অনেক দেশের ছাত্র ছাত্রীরা এখানে পরাশুনা করছে। বিশ্বের যত গুলো বিশ্ববিদ্যালয় সহজে স্কলারশীপ দিয়ে থাকে তার মধ্যে হার্ভাড বিশ্ববিদ্যালয় অন্যতম।

৪। ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি (যুক্তরাষ্ট্র)

গত বছর সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা এ বিশ্ববিদ্যালয়টি এবার ৪ নম্বরে স্থান পেয়েছে। আমেরিকায় অবস্থিত এই বেসরকারী বিশ্ববিদ্যালয়টি ক্যালটেক নামেও পরিচিত। সুন্দর পরিবেশ, উন্নতমানের গবেষোনা, গবেষনার পরিবেশ এই বিশ্ববিদ্যালয়টিকে উন্নতির শিখরে নিয়ে গেছে। পৃথিবীর সব দেশ থেকে এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা আসেন শিক্ষা লাভ করতে। এখানে নাসার জেট প্রপালসন ল্যাবরেটরী, ক্যালটেক ল্যাবরেটরী, ইন্টারন্যাশনাল অবজারভেসন নেটওয়ার্ক সহ উন্নত মানের গবেষণাগার এখানেই অবস্থিত।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি বিশ্ববিদ্যালয়ে রয়েছে, ৩৫ টি নোবেল, ১ টি ফিলস পদক, ৭১ টি ন্যাশনাল ম্যাডেল অব সাইন্স সহ অনেক পদক। যা এই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা অর্জন করেছে। এই বিশ্ববিদ্যালয়ে আবিষ্কার হয়েছিল ভিটামিন সি, ভূমিকম্প মাপার যন্ত্র রিখটার স্কেল। পৃথিবীতে অন্য সেরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া যেমন কঠিন তেমনি এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি তাদের থেকে কম নয়। প্রতিবছর ভর্তি পরীক্ষায় মাত্র ৪৫% ছাত্র পাস করতে পারে। এই বিশ্ববিদ্যালয়ে পরতে হলে আপনাকে প্রতি মাসে খরচ করতে হবে ৪৮ হাজার ডলার প্রায় ৪১ লক্ষ টাকা।

৫। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (যুক্তরাষ্ট্র)

গত বছরের বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৫ নম্বর অবস্থানে ছিল যুক্ত্রাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি। ২০২২ সালের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্ববিদ্যালয়টি তার স্থান ধরে রেখেছে ৫ নম্বর স্থানে। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি বিশ্ববিদ্যালয়টি ১৮৬১ সালে গৃহ যুদ্ধের দুই দিন আগে প্রতিষ্ঠিত হয়। কেউ এই বিশ্ববিদ্যালয়টিকে পৃথিবীতে শীর্ষ স্থান মনে করে থাকেন। আন্তর্জাতিক ভাবে গবেষনার জন্য ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের খ্যাতি অনেক।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি বিশ্ববিদ্যালয়ে রয়েছে, চিকিৎসা বিভাগ, প্রকৌশল বিভাগ, প্রযুক্তি বিভাগ বা অত্যাধুনিক যত গবেষোনা রয়েছে তা এখানে সব রয়েছে। খ্যাতি অর্জনের দিক থেকে যা রয়েছে, ৮৫ টি নোবেল, ৫৮ টি মেডেল ন্যাশনাল অব সাইন্স, ২৯ টি মেডেল অব টেকনোলোজি সহ অনেক পদক নিয়ে দারিয়ে রয়েছে। এই বিশ্ববিদ্যালয়টি পেনিসিলিনের রাসায়নিক সংশ্লেষন, রাডারের উন্নয়ন, মৌলিক কনা কোয়াটার আবিষ্কার সহ আরো অনেক কিছু আবিষ্কার হয়েছে এই বিশ্ববিদ্যালয় থেকে। আর সবথেকে গুরুত্বপূর্ণ বেসরকারী বিশ্ববিদ্যালয় হিসাবে এই বিশ্ববিদ্যালয়টি বিশ্বে সবার শীর্ষে রয়েছে।

৬। কেমব্রিজ বিশ্ববিদ্যালয় (যুক্তরাজ্য)

গতবার বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৩ নম্বরে থাকা এ বিশ্ববিদ্যালয়টি এবার ৬ নম্বরে নেমে গেছে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়টি ইংল্যান্ডে অবস্থিত। বিগত বছর গুলোতে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় সবার উপরেই ছিল। এটিও পৃথিবীর প্রাচীন বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছিল ১২০৯ সালে। এখান থেকে ৯০ জনের বেশি মানুষ নোবেল পুরুষ্কার পেয়েছেন বলে জানা যায়।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে অনেক বড় বড় সাহিত্যিক, বিজ্ঞানী, কবি পড়াশুনা করেছেন। তাদের মধ্যে রয়েছেন, স্যার আইজ্যাক নিউটন, চালর্স রবার্ট ডারউইন, ডিএম হারর্ডি সহ আরো অনেকে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে অক্সফোডের মত বিশাল লাইব্রেরী সিস্টেম রয়েছে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরীতে প্রায় ১৫ মিলিয়ন বই রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রেস রয়েছে। জ্ঞান বিজ্ঞানের বই এখান থেকে প্রকাশ করা হয়। এখান থেকে সেরা গবেষকরা তাদের গবেষনা পত্র প্রকাশ করে থাকে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধিনে ৩১ টি কলেজ রয়েছে।

৭। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে (যুক্তরাষ্ট্র)

গতবছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ১৩ নম্বর অবস্থানে থাকলেও এবার উঠে এসেছে ৭ নম্বর স্থানে। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া ১৮৬৮ সালের ২৩ শে মার্চ প্রতিষ্ঠিত হয়। সেরা বিশ্ববিদ্যালয়ের ৭ নম্বরে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অনেক অর্জন রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী নোবেল বিজয়ী হয়েছেন।

৮। ইয়েল বিশ্ববিদ্যালয় (যুক্তরাষ্ট্র)

টাইমস হায়ার এডুকেশনের জরিপে গত বছর ৮ নম্বর অবস্থানে ছিল যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়টি। ২০২২ সালের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৮ নম্বর স্থান ধরে রেখেছে ইয়েল বিশ্ববিদ্যালয়টি। এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাজ্যের নিউ হ্যাভেন শহরে অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়টি বিজ্ঞান গবেষোনা মূলক প্রতিষ্ঠান। ইয়েল ইউনিভার্সিটির রয়েছে ১৮ টি নোবেল পুরষ্কার সহ অন্যান্য সব পুরস্কার বিজয়ী শিক্ষার্থী।

৯। প্রিন্সটন বিশ্ববিদ্যালয় (যুক্তরাষ্ট্র)

২০২২ সালে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৯ নম্বরে রয়েছে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়। গত বছর সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৬ নম্বরে থাকলেও এবার পিছিয়েছে তিন ধাপ। প্রিন্সটন বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্টে অবস্থিত। ১৭৪৬ সালে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। উচ্চ শিক্ষার জন্য প্রিন্সটন বিশ্ববিদ্যালয়টি খুবই নামিদামি। শুরুতেই প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের নাম ছিল কলেজ অফ নিউ জার্সি। পরে এই বিশ্ববিদ্যালয়টি ১৮৯৬ সালে নাম পরিবর্তন করে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় নাম করন করা হয়।

প্রিন্সটন ইউনিভার্সিটি তে ছাত্র ছাত্রী খুব বেশি না হওয়ায় এখানে এক সাথে প্রায় ১০ হাজার শিক্ষাথী ক্লাশ করতে পারে। ইতিহাস পরলে জানা যায় এখানে সেরা শিক্ষক, বিজ্ঞাণী, লেখক, রিচার্ড ফাইম্যান এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। এছাড়াও তাদের রয়েছে ৪০ টি নোবেল, ১৭ টি মেডেল অফ সাইন্স সহ অনেক মর্যাদা পূর্ন পুরুষ্কার যা এখানকার ছাত্ররা অর্জন করেছে। প্রিন্সটন বিশ্ববিদ্যালয়টিতে সোস্যাল সাইন্স, ইঞ্জিনিয়ারিং সাইন্স, হিউম্যানেটিস ও ন্যাচারাল সাইন্স পরানো হয়ে থাকে।

১০। ইউনিভার্সিটি অব শিকাগো (যুক্তরাষ্ট্র)

গত বছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় এর তালিকায় ৯ নম্বরে থাকলেও ২০২২ সালের জরিপে এক ধাপ পিছিয়ে ১০ তম স্থানে রয়েছে ইউনিভার্সিটি অব শিকাগো। এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে ১৮৯০ সালে এবং ১৮৯২ সালে শিকাগো বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাস করানো হয়। এই বিশ্ববিদ্যালয়টি অর্জন করেছে ৮০ টি নোবেল, বিজ্ঞান ও কলা মিলিয়ে ৩০টি জাতীয় পদক, ৯ টি ফিলর্স পদক সহ রয়েছে অসংখ্য পুরুষ্কার। এই বিশ্ববিদ্যালয়ের খ্যাতিমান শিক্ষার্থীর মধ্যে রয়েছে, জেমস ওয়াটসন, পল স্যামুয়েলসন, রবার্ট বুকার সহ অসংখ্য শিক্ষাথী এখানে পড়াশুনা করেছেন। যারা প্রায় প্রতেকে নোবেল পুরুষ্কার পেয়েছেন।

এছাড়া বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে,

১১। ইমপেরিয়াল কলেজ অব লন্ডন
১২। জনস হপকিনস ইউনিভার্সিটি
১৩। ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়া, যুক্তরাষ্ট্র
১৪। ইটিএইচ জুরিখ, সুইজারল্যান্ড
১৫। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেস

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা আপনাদের মাঝে তুলে ধরলাম। বিশ্ববিদ্যালয় নিয়ে কোন মতামত থাকলে আপনার মুল্যবান মতামত কমেন্ট করে জানাবেন। ভাল মানের বিশ্ববিদ্যালয় বেছে নিয়ে আপনার উচ্চশিক্ষা সম্পন্ন করে ক্যারিয়ার গড়ে তুলুন।

ধন্যবাদ।