নেদারল্যান্ডে পড়াশুনার জন্য আবেদন করবেন কিভাবে

0
165
নেদারল্যান্ডে পড়াশুনার জন্য আবেদন করবেন কিভাবে। নেদারল্যান্ডে পড়াশুনা করার যোগ্যতা ও টিউশন ফি
নেদারল্যান্ডে পড়াশুনার জন্য আবেদন করবেন কিভাবে

অনেকেই আছেন যারা নেদারল্যান্ডে পড়াশুনা করতে চান। কিন্তু নেদারল্যান্ডে পড়াশুনার সুযোগ সুবিধা , নেদারল্যান্ডে পড়াশুনা করার যোগ্যতা কি ও টিউশন ফি সম্পর্কে না জেনে অনেকে বিপাকে পড়ে যান। তাই আজকে আমরা আলোচনা করবো নেদারল্যান্ডে পড়াশুনা করার যোগ্যতা , টিউশন ফি , পড়াশুনার সুযোগ সুবিধা এবং কিভাবে নেদারল্যান্ডে পড়াশুনার জন্য আবেদন করবেন। চলিন শুরু করা যাক –

বিদেশে পড়াশুনা কেবল জ্ঞ্যানার্জন নয়। এটা ব্যক্তি গত জীবনের জন্য ভাল একটা অভিজ্ঞতা। বাংলাদেশের অনেক শিক্ষার্থী নেদারল্যান্ডে পড়াশুনা করতে আগ্রহী। নেদারল্যান্ডে উন্নত শিক্ষা ব্যবস্থার মান এবং ভবিৎষত কর্ম ক্ষেত্রের জন্য এবং বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য এই দেশ ভাল গন্তব্য স্থান হয়ে উঠছে।

নেদারল্যান্ড পরাশুনার জন্য নিরাপদ ও সুখি দেশ

গ্লোবাল পিস ইন্ডেক্স অনুযায়ি নেদারল্যান্ড বিশ্বের সব থেকে নিরাপদ দেশের অধিকারী। এই নেদারল্যান্ড ১০টি সুখি দেশের মধ্যে একটি। নেদারল্যান্ড সর্বনিম্ন অপরাধ হারের জন্য খুব জনপ্রিয়। এই নেদারল্যান্ডে সম্প্রতি তিনটি কারাগার বন্ধ হয়ে গেছে।

কেননা এখানে অপরাধ নেই বলে কারাগারে কোন বন্দি কোয়েদি নেই। যার কারনে এই কারাগার গুলো বন্ধ হয়েছে। এই নেদারল্যান্ড ইউরোপের একদম গ্রেটে। এই নেদারল্যান্ড এমন একটি স্থানে যেখান থেকে ইউরোপের অন্যান্য দেশে খুব কম সময়ে যাওয়া আসা করা যায়।

মাত্র ৩ ঘন্টাতে আপনি যেতে পারবেন প্যারিসে এবং ৫ ঘন্টায় যেতে পারবেন লন্ডনে, ৬ ঘন্টায় চলে যেতে পারেন বারর্লিনে বা এর আশে পাশের দেশ গুলোতে। এই জন্য নেদারল্যান্ড কে ইউরোপের গেট বলা হয়ে থাকে।

নেদারল্যান্ডসে পড়াশুনা

নেদারল্যান্ড উত্তর পশ্চিম ইউরোপের একটি দেশ। যার আরোও একটি নাম রয়েছে সেটি হল হল্যান্ড। এই নেদারল্যান্ডের রাজধানী হচ্ছে আমর্স্টাডম। আর নেদারল্যান্ডের জাতীয় ভাষা হচ্ছে ডার্চ। এদেশের বেশির ভাগ নাগরিক ইংরেজি ভাষায় কথা বলে এবং অন্যদের সাথে যোগাযাগ করে থাকে। এদেশের মুদ্রার নাম হচ্ছে ইউরো। আপনি চাইলে নেদারল্যান্ডে পড়াশুনার জন্য আবেদন করে আনন্দ উপভোগ করতে পারেন।

এই নেদাল্যান্ডের আয়তন ৪১ হাজার ৫৪৩ বর্গকিলোমিটার এ দেশের জনসংখ্যা প্রায় ১৮ মিলিয়নের মত। এটি ইউরোপের অন্যতম ঘনবসতি পূর্ন দেশ। এই দেশের প্রতি বর্গ কিলোমিটারে ৪১৩ লোক বাস করে। নেদারল্যান্ডের মোট জনসংখ্যার ৪৪ শতাংশ মানুষ খ্রিষ্টান ধর্ম পালন করে থাকে।

মাত্র ৫ শতাংশ মানুষ ইসলাম ধর্মে বিশ্বাসী। এই নেদারল্যান্ডে মহাসাগরীয় জলবায়ু বিদ্যমান। এই দেশে শীতকালে গড়ে তাপমাত্রা থাকে মাইনাস ৫ডিগ্রী সেলসিয়াস। এই নেদারল্যান্ড ইউরোপের স্টেনজেন ভিত্তিক দেশ।

তবে এ দেশ বিদেশি শিক্ষার্থীদের পড়াশুনার জন্য দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। আপনি স্নানাত্তক, masters, PhD, premasters, diploma যে বিষয়ে পড়তে চান না কেন নেদারল্যান্ড সব বিষয়ে অফার করে থাকে। সাধারনত ব্যচেলর কোর্স ৩-৪ বছর মেয়াদী,masters কোর্স ১-২ বছর মেয়াদী এবং PhD কোর্স গুলো ৩-৫ বছর মেয়াদী হয়ে থাকে।

নেদারল্যান্ডে পড়াশুনার সুযোগ সুবিধা

প্রথমত, নেদারল্যান্ডে পড়াশুনা করে আপনি চাকুরী করতে পারবেন। তবে আপনাকে মেধাবী ও পরিশ্রমি হতে হবে। পড়াশুনা ও কাজ সমান ভাবে করতে হবে। আর চাকুরীর জন্য আপনাকে আমস্টাডাম, রোটারডাম, দ্যা হেগেড় মত জনবহুল বড় শহর কে বেছে নিতে হবে।

এখানে আপনি সপ্তাহে ১৬ ঘন্টা work permit  কাজ করতে পারবেন। তবে শিক্ষার্থীরা প্রতি সপ্তাহে গড়ে ২৫-৩০ ঘন্টা কাজ করে থাকে। আর পারিশ্রমিক হিসাবে ঘন্টা প্রতি ৯ ইউরো পেয়ে থাকে।

দ্বিতীয়ত, বিষয় ভেদে ব্যচেলর স্কলারশিপ দিয়ে থাকে নেদারল্যান্ড বিশ্ববিদ্যালয় গুলোতে। তার মধ্যে ৩০০০-৫০০০ ইউরো দিয়ে থাকে যা এককালিন পাওয়া যায়। পাশাপাশি masters, PhD তে ফুল
ফ্রি স্টাকিঙ্গ সহ আবেদন করতে পারবেন।

নেদারল্যান্ডে বিশ্ববিদ্যালয় ভেদে ১২০০-২৯০০ ইউরো প্রতি মাসে আপনাকে দেওয়া হবে। আপনাকে এছাড়াও ৫০০০ ইউরো এককালিন দেওয়া হবে। তৃতীয়ত, আপনি নেদারল্যান্ডে পড়াশুনা শেষ করে permanent রেসিডেন্স পেয়ে যাবেন। আর আপনি masters শেষ করে ইনটার্নশিপ করে permanent চাকুরী পেয়ে গেলে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।

নেদারল্যান্ডে পড়াশুনা করার যোগ্যতা

পড়াশুনার জন্য নেদারল্যান্ডে আবেদন করতে হলে স্নাতকের জন্য এইচ এস সি তে পাস মার্ক থাকতে হবে এবং নেদারল্যান্ডে পড়াশুনা করার জন্য নুন্যতম IELTS SCOR ৫.৫ থাকলে ৬ মাসের language কোর্স ও IELTS ৬ থাকলে আপনি সরাসরি স্নাত্তক কোর্সে আবেদন করতে পারবেন। Masters এর জন্য IELTS SCOR ৬ থাকলে Premasters কোর্স এবং IELTS ৬.৫ থাকলে আপনি সরাসরি Masters কোর্সে আবেদন করতে পারবেন। আর নেদারল্যান্ডে স্কলারশিপের জন্য ৭০% মার্কস থাকতে হবে।

নেদারল্যান্ডে টিউশন ফি

আমরা অনেকে নেদারল্যান্ডে পড়ার স্বপ্ন দেখলেও জানিনা নেদারল্যান্ডে টিউশন ফি কত। আজকে আমরা জানবো নেদারল্যান্ডে পড়াশোনা করতে কত টিউশন ফি লাগে।

পড়াশুনার জন্য নেদারল্যান্ডে ব্যচেলর ডিগ্রিধারীদের জন্য ৭৫০০-১২০০০ ইউরো, masters এর ক্ষেত্রে ১১০০-১৫০০ইউরো এবং PhD এর ক্ষেত্রে সাধারনত সবাই স্কলারশিপ নিয়েই আসে। এছাড়া embassy ফি ২৬০ ইউরো যা টিউশন ফির সাথে দিয়ে দিতে হবে।

নেদারল্যান্ডে আপনাকে ১০৫০০ ইউরো বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির সাথে পাঠিয়ে দিতে হবে। নেদারল্যান্ডে টাকাটা আসলে ব্যাংক একাউন্ট খোলার পরে তৃতীয় কার্য দিবসের মধ্যে সব টাকা আপনাকে ফেরত দিয়ে দেবে। সব থেকেএখানে ভাল দিক হচ্ছে এখানে টিউশন ফি দিয়ে দিলে আপনার ভিসা গ্যারান্টি।

নেদারল্যান্ডে পড়াশুনার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট

১। সকল একাডেমিক সার্টিফিকেট ও মার্কশীট
২। IELTS সার্টিফিকেট
৩। জন্ম সনদ (অবশ্যই ইংরেজিতে হতে হবে)
৪। ব্যাংক স্পন্সর লেটার
৫। পুলিশ ক্লিয়ারেন্স লেটার
৬। মেডিকেল সার্টিফিকেট
৭। রিকমেন্ডশন লেটার দুইটি
৮। মোটিভেশনাল লেটার

নেদারল্যান্ডে পড়াশুনার জন্য আবেদন

নেদারল্যান্ডে পড়াশুনার জন্য আবেদন করতে হলে প্রথমে, www.studienina.nlaz আপনার নাম ঠিকানা আর পাসপোটের Details দিয়ে একটি Account open করতে হবে। এর পর website এ যেতে হবে। www.studyinholland.nl এখানে আপনার subject লিখে সার্স দিন। আর আপনি এখানে বিশ্ববিদ্যালয়ের সব তর্থ্য পেয়ে যাবেন। এরপর আপনি পূর্বের study লিংকে ফিরে যান এবং সেখানে ৪ টি বিশ্ববিদ্যালয় এ আবেদন করতে পারবেন।

আবেদন করার পরে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ আপনার সাথে যোগাযোগ করবে। এরপর আপনার অবশিষ্ট কাজ শেষ করতে বিশ্ববিদ্যালয় থেকে সাহায্য করবে। তারপর আপনাকে নেদারল্যান্ডের EMBASI ঢাকাতে গিয়ে সব কাগজ পত্র জমা দিতে হবে।

আশা করি আজকের আলোচনা নেদারল্যান্ডে পড়াশুনা করার যোগ্যতা , টিউশন ফি , পড়াশুনার সুযোগ সুবিধা এবং কিভাবে নেদারল্যান্ডে পড়াশুনার জন্য আবেদন করবেন সব কিছু বুঝতে পেরেছেন। কোন প্রকার প্রশ্ন থাকলে তা কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।