তুরস্কে ফুল স্কলারশিপ – বুরসলারি স্কলারশিপ

0
198
তুরস্কে ফুল স্কলারশিপঃ বুরসলারি স্কলারশিপ
তুরস্কে ফুল স্কলারশিপঃ বুরসলারি স্কলারশিপ

তুরস্ক প্রতি বছর ফুল ফ্রি স্কলারশিপের সুযোগ দিয়ে থাকে। প্রতিবছর উচ্চশিক্ষার জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে পাঁচ হাজার শিক্ষার্থীকে স্কলারশিপ দেয় তুরস্ক। এই কারনে বিপুল সংখ্যক শিক্ষার্থী তুরস্কে পাড়ি জমায়। সাধারণত আবেদন করার এক মাসের মধ্যে প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীদের মৌখিক পরীক্ষার জন্য রাজধানীর তুর্কি দূতাবাসে ডাকা হয়। মৌখিক পরীক্ষার দুই থেকে তিন মাস পর চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তাদের ইমেইলে ই-মেইল করা হয়। নির্বাচন প্রক্রিয়াটি স্বাধীনভাবে তুরস্কের সরকারি বৃত্তি প্রদান কর্তৃপক্ষ তুর্কি বুর্সলারি (ইয়েতেবে) পরিচালনা করে থাকে। এইভাবে তুরস্কে বুরসলারি স্কলারশিপ দিয়ে থাকে।

ওয়ার্ল্ড র‍্যাংকিং এর প্রথম সারিতে তুরস্কের ৫০ টির ও বেশি বিশ্ববিদ্যালয় বয়েছে। তুরস্কের শিক্ষা ব্যবস্থায় মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং বেশ উন্নত। তুরস্কে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি অধ্যয়নের জন্য প্রতি বছর স্কলারশিপ দিয়ে থাকে।

তুরস্কে বুরসলারি স্কলারশিপ এর ক্যাটাগরিঃ

  • অনার্স, মাস্টার্স, এমফিল ও পিএইচডি।

তুরস্কে বুরসলারি স্কলারশিপ এর সুযোগ সুবিধাঃ

  • মাসিক বৃত্তি- অনার্স এর জন্য ৮০০ লিরা,মাস্টার্স এর জন্য ১১০০ লিরা আর পিএইচডি এর জন্য ১৬০০ লিরা প্রদান করে থাকে তুর্কি সরকারি স্কলারশিপ।
  • থাকা অর্থাৎ যেখানে আপনি অবস্থান করে পড়াশুনা করবেন সেটা সম্পুর্ণ ফ্রি। অর্থাৎ সরকারি ডার্মিটরিতে সম্পুর্ণ বিনামুল্যে থাকতে পারবেন।
  • আপনাকে টিউশন ফি দিতে হবে না। সম্পুর্ণ টিউশন ফি তুরস্ক স্কলারশিপ বহন করবে।
  • মূল কোর্স শুরু হওয়ার আগে আপনাকে এক বছর ভাষা শিখাবে সম্পুর্ণ ফ্রি ।
  • স্বাস্থ্য বিমা। যেটা প্রত্যেকটা শিক্ষার্থীর খুব দরকার ।
  • এয়ার টিকেট- তুরস্কে প্রথমবার আসা ও কোর্স শেষে নিজদেশে যাওয়ার বিমান টিকেট এর যে ভাড়া সেটা আপনাকে দিতে হবে না।

তুরস্কে বুরসলারি স্কলারশিপ এর আবেদনের জন্য প্রয়োজনীয়ঃ

  • পাসপোর্ট। পাসপোর্ট না থাকলে NID । এনাআইডি না থাকলে জন্ম নিবন্ধন।
  • প্রাতিষ্ঠানিক সকল পরীক্ষার সনদপত্র।
  • প্রাতিষ্ঠানিক সকল পরীক্ষার ট্রান্সক্রিপ্ট।
  • সদ্যতোলা এক কপি পাসপোর্ট সাইজ ছবি
  •  IELTS/TOFEL, GRE, GMAT ইত্যাদির সার্টিফিকেট
  • রেফারেন্স লেটার- এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক  এবং যারা এই মুহূর্তে চাকরি করছেন।

তুরস্কে বুরসলারি স্কলারশিপ এর আবেদনের যোগ্যতাঃ

  •  অনার্স আবেদনের সর্বোচ্চ বয়স ২১ বছর, মাস্টার্সের জন্য সর্বোচ্চ ৩০ বছর, পিএইচডির জন্য সর্বোচ্চ ৩৫ বছর।
  • তুরস্কের কোনো বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত থাকা যাবে না।

এই বৃত্তির আবেদন প্রাথমিক নির্বাচনের ক্ষেত্রে দুটি যোগ্যতার উপর ভিত্তি করে শিক্ষার্থীদের নির্বাচন  করা হয়। প্রথমটি হলো একাডেকিম রেজাল্ট আর আরেকটি হলো এক্সট্রা কারিকুলাম একটিভিটিস।  অনার্সের জন্য এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় ৭০% নম্বর (তবে মেডিকেলের জন্য ৯০% নম্বর) এবং মাস্টার্স-পিএইচডির জন্য অনার্স ও মাস্টার্সে ৭৫% নম্বর থাকতে হবে। আর দ্বিতীয়ত  কোনো সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক, একাডেমিকসহ বিভিন্ন জাতীয়-আন্তর্জাতিক সংগঠনের সঙ্গে যুক্ত থাকা, অর্থাৎ এ ক্ষেত্রে সম্পৃক্ততা গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে আপনার বৃত্তি নিশ্চিতকরণে।

বৃত্তির আবেদনের সময় বিশ্ববিদ্যালয় ও সাবজেক্ট বাছাই করে দিতে হয়। এক্ষেত্রে তারা বেশি ভাল বিশ্ববিদ্যালয় ও সাবজেক্ট দিতে পারে যাদের রেজাল্ট তুলনামুলক ভাল। তার পরে যাদের একটু রেজাল্ট কম তারা কম মানের বিশ্ববিদ্যালয় ও সাবজেক্ট নির্বাচন করতে পারে।

সার্কুলারঃ

  • প্রতি বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসে সার্কুলার টা দেয়া হয়।

তুরস্কে বুরসলারি স্কলারশিপ এর আবেদন পদ্ধতিঃ

এই আবেদনের পুরো প্রক্রিয়াটা অনলাইনে করা হয়ে থাকে। আপনাকে কোন কাগজ পত্রের আসল কপি দিতে হবে না। আপনি আপনার কাগজের ছবি তুলে স্কান করে সেটা পিডিএফ ফাইল বানিয়ে আবেদন করার স্থানে আপলোড করে দিবেন। আবেদন করা খুবই সহজ কিন্তু একটু দীর্ঘ সময়ের কাজ। তুর্কি বুরসলারির ওয়েবসাইটে গিয়ে আপনার সচল একটি ইমেইল দিয়ে অ্যাকাউন্ট খুলুন।সেখানে আপনি আপনার সব তথ্য দিয়ে পরের স্টেপে যান। আপনাকে আপনার ইমেইলের মাধ্যমে জানানো হবে পরবর্তি কাজ।

আবেদনের পরের ধাপঃ

অনলাইলে আবেদনের পর আপনাকে ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। আপনি যদি ভাল ভাবে ইন্টারভিউ দিতে পারেন তাহলে আপনাকে ফাইনাল রেজাল্ট দেয়া হবে। আপনি সিলেক্ট হলেও আপনাকে জানানো হবে না হলেও আপনাকে জানানো হবে।

তার পর ভিসার জন্য আবেদন করতে হবে। ভিসার জন্য সমস্ত ডকুমেন্ট দিয়ে ভিসা করে নিয়ে আপনি আপনার কাংক্ষিত দেশ তুরস্কে বুরসলারি স্কলারশিপ এ যেকোন একটি বিশ্ব বিদ্যালয়ে পরতে যেতে পারবেন।

আজকে আমি তুরস্কে বুরসলারি স্কলারশিপ নিয়ে আলোচনা করলাম। আপনারা এটা মাথায় রাখবেন যেন তুরস্কে বুরসলারি স্কলারশিপ এর আবেদন করতে পারেন। আর যারা ভ্রমন পছন্দ করেন তাদের জন্য তুরস্ক খুবই সুন্দর একটা জায়গা হবে। আর আপনাদের মতামত কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।

এছাড়া আপনি আরো পড়তে পারেন মেক্সট স্কলারশিপ জাপান। ধন্যবাদ