জার্মানের শিক্ষা ব্যবস্থা

0
228
জার্মান শিক্ষা ব্যবস্থা । জার্মানিতে মাস্টার্স ডিগ্রি , ব্যাচেলর ডিগ্রি ও জার্মানিতে পিএইচডি
জার্মান শিক্ষা ব্যবস্থা

জার্মানের শিক্ষা ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত তথ্য

আসসালামু আলাইকুম। আমার প্রিয় বন্ধুরা আজকে আমরা খুব গুরুত্বপূর্ন বিষয় সম্পর্কে জানবো। আজ আমরা জানবো জার্মানের শিক্ষা ব্যবস্থা সম্পর্কে। যে জার্মান শিক্ষা ব্যবস্থা কি রকম। জার্মানের সরকারী বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি কেমন। জার্মানিতে ব্যাচেলর ডিগ্রি , মাস্টার্স ডিগ্রি কত বছরে পড়ানো হয়। কোন কোন বিষয়ে জার্মানিতে পিএইচডি করা যায় ইত্যাদি সম্পর্কে জানবো। আর কথা না বাড়িয়ে চলুন শুরু করি।

জার্মানের শিক্ষা ব্যবস্থা আমাদের দেশের মত না। আমরা যেমন স্কুল থেকে কলেজে যাই তারপর কলেজে ও ইউনিভারসিটিতে যাই জার্মানে কিন্তু তেমন না। জার্মানের শিক্ষা ব্যবস্থা অনেকটা আমাদের থেকে ভিন্ন। আজ আমরা সেই সম্পর্কে জানবো।

জার্মানিতে স্কুল ব্যবস্থা

তিন থেকে ছয় বছর বয়সের শিশুরা কিল্ডার গার্ডেনে যোগ দিতে পারে। এরপরে তাদের স্কুল নয় বা দশ বছরের জন্য বাধ্যতামূলক। চতুর্থ শ্রেণীর পরে, তারা তাদের একাডেমি দক্ষতা এবং তাদের পরিবারের ইচ্ছা অনুযায়ী পৃথক হয়ে যায়। এবং তিনটি বিভিন্ন ধরনের বিদ্যালয়ের মধ্যে একটিতে উপস্থিত হয়।

01. Hauptschule for less academic students. ( Hauptschule কম একাডেমিক ছাত্রদের জন্য)।

02. Real Schule- for intermediary students. ( প্রকৃত শুলে- মধ্যস্থতাকারী শিক্ষার্থীদের জন্য)।

03. Gymnasium- for academic students. ( জিমনেসিয়াম- একাডেমিক ছাত্রদের জন্য)।

যাদের পড়াশুনায় মনয়োগ কম তারা Hauptschule স্কুলে এ পড়াশুনা করে। আর  যারা একটু ভালো তারা Real Schule স্কুলে পড়াশুনা করে থাকে। আর  বিশেষ যাদের পড়াশুনায় মনযোগ বেশি বা যারা ভালো পাড়ে তারা Gymnasium স্কুলে পড়ে।

জার্মানের সরকারী বিশ্ববিদ্যালয় শিক্ষা ব্যবস্থা

জার্মানির শিক্ষাগত সরবাহকারীদের স্বীকৃতি দেওয়ার জন্য খুব কঠোর মানদন্ড  রয়েছে। সরকারী বিশ্ববিদ্যালয় গুলিতে উচ্চশিক্ষা টিউশন মুক্ত থাকার বিষয়টি জার্মান সরকার কর্তৃক রাজনৈতিক সিদ্ধান্ত। একটি জার্মান বিশ্ব বিদ্যালয় থেকে ড্রিগ্রি সারা বিশ্বে সম্মানিত হবে এবং আপনার ক্যারিয়ারের জন্য অনেক দরজা খুলা থাকবে।

২০১৪ সালে জার্মানের একটি রাজ্য সমস্ত পাবলিক জার্মান বিশ্ববিদ্যালয় গুলিতে স্নাতক শিক্ষার্থীদের জন্য টিউশন ফি বাতিল করা হয়েছে। যার অর্থ হল, বর্তমানে জার্মানির পাবলিক বিশ্ববিদ্যালয় গুলিতে অভ্যন্তরীন এবং আর্ন্তজাতিক উভয় স্নাত্বক ও স্নাতকত্তর বিষয়ে পড়াশুনা খরচ ছাড়াই করতে পারে। তবে প্রশাসনিক ও অন্যান্য ব্যয় কাটাতে সামান্য ফি দিয়ে থাকে।

জার্মান স্কুলে ইংরেজি শেখানো হয় কি?

জার্মানের শিক্ষা ব্যবস্থা তে বিদেশি ভাষা শেখা মাধ্যমিক বিদ্যালয়ে বাধ্যতামূলক। ইংরেজি ভাষা তার মধ্য একটি জনপ্রিয়। কিছু রাজ্যে আবার বিদেশি ভাষা Gymnasium বা প্রাথমিক বিদ্যালয়ে শেখানো হয়। ১৯১৯ সাল থেকে জার্মানিয়ে হোমস্কুলিং অবৈদ্ধ।

আমি কি জার্মান ভাষা না জেনে জার্মানিতে পড়াশুনা করতে পারি?

আপনার ধারনা ঠিক। আপনি জার্মান ভাষা না জেনে জার্মানিতে পড়াশুনা করতে পারেন। কয়েকটি বিশ্ব বিদ্যালয় সম্পূর্ণ ইংরেজিতে কয়েরটি কোর্চ সরবারহ করে আপনি যেতে পারেন।

the progress of pupil in German primary schools is evaluated upon a 6-mark grading system as follows:

01. Very Good

02. Good

03. Satisfactory

04. Adequate

05. Poor

06. Very Poor

আমরা আগেই বলেছিলাম Hauptschule, Real Schule, Gymnasium (primary) (secondary)আপনি যদি Gymnasium তে চাঞ্চ পেয়ে থাকেন তাহলে আপনাকে ধরে নিয়ে হবে আপনি খুবেই জ্ঞানি। আপনাকে এখানে গভীরভাবে পড়াশুনা করানো হবে। জার্মানের শিক্ষা ব্যবস্থায় ৫ম শ্রেনী বা ৬ষ্ট শ্রেনী অথবা গ্রেড ৫ থেকে ১২ পর্যন্ত আপনি Gymnasium পড়তে পারবেন। এরপর থেকে তারা অনার্স লেভেলে অনায়াসে বিজ্ঞানের সাবজেক্ট গুলো পেয়ে যায়।

এবারে যাব আমরা Hauptschule তে , Hauptschule মূলত একটা ভোকেশনাল শিক্ষা। Hauptschule তে পড়ে আপনি বিশ্ববিদ্যালয়েও পড়তে পাড়েন। মাঝে মাঝে গ্রেড ৫ থেকে ৯ এ চলে যায় আবার কখনো কখনো গ্রেড-১০ এ চলে যায়।

সবশেষে, Real Schule যে সকল ছাত্র-ছাত্রীরা পড়াশুনায় তেমন মনোযোগী নয় তারা এই আসরে যায়। এখানে মূলত ভোকেশনাল ট্রেনিং দেওয়ানো হয় এবং সেই বিষয়ে তাদেরকে পড়াশুনা করানো হয়। এখানে গ্রেড ৫ থেকে গ্রেড ১০ পর্যন্ত পড়ানো হয়।

জার্মানের ইউনিভারসিটির শিক্ষা ব্যবস্থা

আপনি যখন ইউনিভারসিটিতে যাবেন তখন আপনি এখানে দু-টি ভাগ দেখতে পারবেন।

০১. ইউনিভারসিটি।

০২. ইউনিভারসিটি অফ এ্যাফলাইড সাইন্স।

এবারে আমরা জানব ইউনিভারসিটি অফ এ্যাফলাইড সাইন্স কি? এখানে আপনার যে পড়াশুনা তা ফোকাস করে থাকে। আপনার ইউনিভারসিটি অফ এ্যাফলাইড সাইন্সে মূলত তারা সেখানে, Agricultural Economy, Design, Technology, Business, Social Work এখানে তারা তাদের কোর্স প্লানগুলো ডিজাইন করে থাকে।

আর এখানে ইউনিভারসিটি গুলো রিসার্চ ওয়েজ পড়াশুনা করে থাকে। তার মানে দাঁড়াচ্ছে এখানে যারা ইউনিভারসিটি অফ এ্যাফলাইড সাইন্স পড়াশুনা করবে তাদেরকে বেশির ভাগ সময় ল্যাবে কাঁটাতে হবে। আর যেটা ইউনিভারসিটিতে নাও হতে পারে।

জার্মানিতে ব্যাচেলর ডিগ্রি

জার্মানের শিক্ষা ব্যবস্থায় জার্মানিতে ব্যাচেলর ডিগ্রি ৩ থেকে ৬ সেমিস্টার হয়ে থাকে। আর আমাদের দেশে ২ বা ৩ সেমিস্টার হয়ে থাকে। আর জার্মানিতে ৮ সেমিস্টার বা ৪ একাডেমিক ক্লিয়ারেন্স করতে হয়। এবার আমরা দেখে নেই জার্মানিতে ব্যাচেলরদের কি কি বিষয়ে পড়ানো হয়

01. Bachelor of Arts (B.A)
02. Bachelor of Science (B.S.C)
03. Bachelor of Engineering (B. Eng.)
04. Bachelor of Laws (LL.B)
05. Bachelor of Fine Arts ( B.F.A)
06. Bachelor of Music (B.Mus.)
07. Bachelor of Education (B.ED

জার্মানিতে মাস্টার্স ডিগ্রি

এবারে আমরা জানবো সর্ববৃহত মাস্টার্স ডিগ্রি সম্পর্কে। এখানে তারা মাস্টার্স ডিগ্রিকে খুবই গুরুত্ব দেয়। এখানে মাস্টার্স দুই বা চার সেমিস্টার হয়ে থাকে। আপনি যদি Arts বা Music নিয়ে পড়তে চান তাহলে আপনাকে চার সেমিস্টার পার করতে হবে। যে বিষয়ে জার্মানিতে মাস্টার্স করা যায় –

01. Master of Arts ( M.A)

02. Master of Science  (M.Sc.)

03. Master of Engineering ( M. Eng.)

04. Master of Laws ( LL. M)

05. Master of Education (M.Ed.)

06. Master of Fine Arts ( M.F.A)

07. Master of Music (M.Mus.)

08. Master of Business Administration (MBA)

জার্মানিতে পিএইচডি কোন বিষয়ে করা যায়

জার্মানে পিএইচডি ছাত্র-ছাত্রীদেরকে তারা ছাত্র-ছাত্রী হিসাবে গন্য করে না। জার্মানিতে জার্মানের শিক্ষা ব্যবস্থা পিএইডি হচ্ছে  অন গোয়িং জব। এবারে আমরা জানব জার্মানে পিএইচডি কিভাবে করতে হয় হয়। জার্মান পিএইচডিকে দুই ভাগে ভাগ করা হয়েছে।

01. Independent Research.

02. Orl Examination.

আপনি জার্মানিতে জার্মানের শিক্ষা ব্যবস্থা বেশ কিছু উপায়ে পিএইচডি নিতে পারেন।

01. Individual and Supervised Doctorate.

02. Structural Doctorate.

03. Cooperative Doctorate.

04. International Doctorate.

05. Special Doctorate.

প্রিয় পাঠক বন্ধুরা এই ছিল জার্মানের শিক্ষা ব্যবস্থা । আপনারা সবাই ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনায় আজকের মত শেষ করছি। আর আপনারদের কেমন পোষ্ট পছন্দ তা আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আল্লাহ হাফেজ।