আমেরিকায় স্টুডেন্ট ভিসা কীভাবে নবায়ন করবেন

0
165
আমেরিকায় স্টুডেন্ট ভিসা কীভাবে নবায়ন করবেন
আমেরিকায় স্টুডেন্ট ভিসা কীভাবে নবায়ন করবেন

প্রিয় পাঠক বন্ধুরা আপনারা অনেকেই জানতে চেয়েছেন যে, আমেরিকায় স্টুডেন্ট ভিসা কীভাবে নবায়ন করবেন । আজ আমি এই বিষয়ে আলোচনা করব। চলুন আর দেরি না করে শুরু করি আজকের আলোচনা আমেরিকায় স্টুডেন্ট ভিসা কীভাবে নবায়ন করবেন –

বিদেশী শিক্ষার্থীদের আমেরিকাতে পড়ার সুযোগ করে দেয় এফ ১ স্টুডেন্ট ভিসা। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা সংরক্ষানাগারে থাকতে পারে। একাডেমিক প্রোগ্রামের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার অনুমতি দেয় এই শিক্ষার্থীগুলোকে। কিন্তু এই শিক্ষার্থীরা স্থায়ীভাবে থাকতে পারে না। আর তাই এই এদের ছাত্র বা স্টুডেন্ট ভিসা পুনর্নবীকরন দরকার। মার্কিন নন-ইমিগ্রেন্ট ভিসা বা এফ ১ ভিসা একজন শিক্ষার্থীকে স্থায়ী বাসস্থানের সুযোগ করে দেয় না।

আমেরিকাতে স্টুডেন্ট ভিসা কী?

স্টুডেন্ট ভিসা হল এক প্রকার দলিল। যা আপনাকে আমেরিকাতে বা যে কোন দেশে পড়াশুনার সুয়োগ করে দেয়। বিশ্বের যে কোন দেশের নাগরিক যারা আমেরিকাতে আসতে চায় তাদেরকে সর্ব প্রথম ভিসা নিতে হবে। নন-ইমিগ্রেন্ট ভিসা বা অস্থায়ী ভিসা আর স্থায়ী ভাবে বসবাস করতে চাইলে আপনাকে অভিবাসী ভিসা নিতে হবে।

তবে স্টুডেন্ট ভিসা দুই প্রকার হয়ে থাকে। এফ ভিসা ও এম ভিসা। আপনার পড়াশুনার কোর্স বা আপনি কোন বিশ্ববিদ্যালয়ে পড়তে চান তার উপর নির্ভর করবে আপনার এফ ভিসা নিতে হবে নাকি এম ভিসার দরকার। আমেরিকা যুক্তরাষ্ট্র প্রবেশের জন্য ভিসা বিভাগ- বিশ্ববিদ্যালয় বা কলেজ F, উচ্চ বিদ্যালয F, বেসরকারী প্রাথমিক বিদ্যালয় F, শিক্ষালয় F, সঙ্গীতবিদ্যালয় F, একটি ভাষা প্রশিক্ষণ প্রোগ্রাম সহ আরও একাডেমিক প্রতিষ্ঠান F, একটি ভাষা প্রশিক্ষণ কর্মসূচী ব্যতীত বৃত্তিমূলক বা অন্যান্য স্বীকৃত নন-একেডেমিক প্রতিষ্ঠান M ভিসা।

স্টুডেন্ট ভিসার জন্য কীভাবে আবেদন করবেনঃ

স্টুডেন্ট ভিসা আবেদন করার জন্য আপনাকে কিছু প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতেই হবে। আবেদন পদক্ষেপগুলির ক্রম এবং আবেদন প্রক্রিয়াটি আপনি কিভাবে সম্পন্ন করবেন তা মার্কিন দূতাবাস কনস্যুলেটের উপর ভিন্ন হতে পারে। তবে একজন শিক্ষার্থীর ভিসার আবেদনের জন্য নিম্ন লিখিত পদ্ধতিগুলো অনুসরণ করতে হয়।

০১. অনলাইন ভিসা আবেদন সম্পূর্ণ করুনঃ

প্রথমে আপনাকে অবশ্যই অনলাইনে ভিসার জন্য আবেদন করতে হবে। আপনার ভিসায় আপনাকে অবশ্যই DS-160 এর সঙ্গে অনলাইন ভিসার আবেদনটি সম্পূর্ণ করতেই হবে। আপনার সাক্ষাত্কার আনতে আবেদন ফর্ম নিশ্চিতকরণ পৃষ্ঠা মুদ্রণ করুন। ফর্ম ডিএস-160 সম্পন্ন করার সময় অবশ্যই আপনাকে অ্যাপ্লিকেশন প্রক্রিয়া শেষ করতে আপনার ফটো আপলোড করতেই হবে। আর এই ছবি সামঞ্জস্য থাকতে হবে। আপনার এই স্টুডেন্ট ভিসা কত দিনে শেষ হবে ও আপনি কিভাবে নবায়ন করতে পারবেন তা জানতে পারি।

০২. সাক্ষাতকারের সময়সূচী করুনঃ

আপনি একটি সাক্ষাতকারের সময় সূচি বেছে নিন। ভিসা আবেদনকারী হিসাবে আপনাকে অবশ্যই কনস্যুলার অফিসারদের সাথে একটি সাক্ষাতকারের সময় নির্ধারণ করুন। আর এর ব্যতিক্রমগুলি কি হতে পারে তা নিচে দেওয়া হল।

বয়সের প্রয়োজনীয়তা সাক্ষাতকারের স্থিতিঃ

১৩ এবং তার চেয়ে কম বয়সী সাধারণত প্রয়োজন হয় না
১৪ থেকে ৭৯ প্রয়োজনীয় (পুনর্বীকরণের জন্য কিছু ব্যতিক্রম)
৮০ এবং তার বেশি বয়সী সাধারণত প্রয়োজন হয় না। মার্কিন দূতাবাস বা কনস্যুলেট আপনি যেখানে বাস করেন সেখানে আপনার ভিসার সাক্ষাতকারের জন্য অ্যাপয়েন্টমেন্ট এ সময়সূচী করা উচিত।

মার্কিন দূতাবাস আপনার সাক্ষাতকারটি নির্ধারণ করতে পারে। তবে আপনাকে সচেতন হতে হবে দেশে বাস বাহিরে ভিসার জন্য যোগ্যতা অর্জন করা আসলে খুব কঠিন ব্যাপার। আপনাকে অবশ্যই অপেক্ষা করতে হবে সাক্ষাতকারের অ্যাপয়েন্টগুলির জন্য। ভিসা বিভাগ বা মরসুম অনুসারে পরিবর্তিত হয়ে থাকে। আর তাই আপনাকে খুব তারাতারি ভিসার জন্য আবেদন করতে হবে।

নতুন শিক্ষার্থীঃ

স্টুডেন্ট ভিসার স্টাডি কোর্সের জন্য শুরুর তারিখ থেকে ১২০ দিন আগে জারি করা যায় নতুন শিক্ষার্থীর জন্য। তবে শুরুর তারিখের 30 দিনেরও বেশি আগে আপনার স্টুডেন্ট ভিসায় আপনাকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

ফিরে আসা শিক্ষার্থীঃ

ফিরে আসা বা অব্যহত শিক্ষার্থীর জন্য শিক্ষার্থীরা এফ বা এম ভিসা যে কোন একটি যে কোন সময়ে তারা জারি করতে পারে। যতক্ষণ না শিক্ষার্থী বর্তমানে এসইভিপি-অনুমোদিত স্কুল বা প্রতিষ্ঠানে এবং সেভিএস-এ ভর্তি থাকে। যে সব শিক্ষার্থীরা ধারাবাহিক তারা যে কোন সময়ে আমেরিকাতে যেতে পারবে।

০৩. আপনার সাক্ষাতকারের জন্য প্রস্তুতঃ

আপনার সাক্ষাতকারের জন্য প্রস্তুত করার সময়, আপনি ১৬০ ডলার ফেরতযোগ্য আবেদন ফি প্রদান করতে হবে। আর যদি আপনার ভিসা অনুমদিত হয় তবে আপনি ভিসা প্রদানের ফি জমা দিতে পারেন।

০৪. প্রয়োজনীয় ডকুমেন্ট

ভিসার জন্য সাক্ষাতকারের সময় আপনাকে অবশ্যই নিম্নের কাগজপত্র গুলো সংগ্রহ করতে সাথে করে নিয়ে যেতে হবে।

পাসপোর্টঃ

আপনার পাসপোর্টটি আমেরিকাতে থাকার সময়কালের বাইরে কমপক্ষে ছয় মাসের জন্য বৈধ হতে হবে। নন ইমিগ্র্যান্ট ভিসা আবেদন, ফর্ম DS-160 নিশ্চিতকরণ পৃষ্ঠা আবেদন ফি প্রদানের রশিদ। যদি আপনার সাক্ষতকারের আগে অর্থ প্রদানের প্রয়োজন হয়।

ছবিঃ

নলাইন ফর্ম ডিএস-160 সম্পূর্ণ করার সময় আপনি নিজের ফটো আপলোড করতে হবে। নন-ইমিগ্রান্টের জন্য প্রশংসাপত্র এফ-১ একাডেমিক ও ভাষা শিক্ষার্থীদের জন্য শিক্ষার্থীর স্ট্যাটাস, ফর্ম আই -২০ বা নন-ইমিগ্রেন্টের জন্য যোগ্যতার প্রশংসাপত্র (এম -১) ভোকেশনাল শিক্ষার্থীদের শিক্ষার্থীদের স্ট্যাটাস, ফর্ম আই -২০ আপনার স্কুল আপনাকে পাঠাবে সেভিস ডাটাবেসে আপনার তথ্য প্রবেশ করানোর পরে একটি ফর্ম আই -১। আপনার এবং আপনার স্কুলের আধিকারিককে অবশ্যই ফর্ম আই -২০ এ স্বাক্ষর করতে হবে। তবে অতিরিক্ত ডকুমেন্টের প্রয়োজন হতে পারে।

আপনি স্কুলে স্ক্রিন, ডিপ্লোমা, ডিগ্রী, বা সার্টিফিকেট আপনার মার্কিন স্কুল দ্বারা প্রয়োজনীয় স্ট্যান্ডার্ড পরীক্ষার স্কোর আপনার পড়াশোনা শেষ হওয়ার পরে মার্কিন যুক্তরাষ্ট্র ত্যাগের অভিপ্রায় কীভাবে আপনি সমস্ত শিক্ষাগত, জীবনযাত্রার এবং ভ্রমণ ব্যয় প্রদান করবেন।

০৫. আপনার ভিসার সাক্ষাতকারে অংশ নিনঃ

আপনি আসলে ভিসা পাওয়ার যোগ্য কিনা সে জন্য আপনাকে কনস্যুলার অফিসারের সাক্ষাতকারে যেতে হবে। আপনি অবশ্যই ভিসা পেতে মার্কিন আইন অনুযায়ী প্রয়োজনীয়তা পূরণ করে তা সেই কনস্যুলারকে দেখাতে হবে।

আপনার ভিসা সাক্ষাত্কারের পরে, কনস্যুলার অফিসার নির্ধারণ করতে পারেন যে আপনার আবেদনের আরও প্রয়োজন আছে প্রশাসনিক প্রক্রিয়াজাতকরণ। প্রয়োজন হলে কনস্যুলার অফিসার আপনাকে অবহিত করবেন।

০৬. আমেরিকায় প্রবেশ করাঃ

আমেরিকান ভিসা শুধু আমেরিকাতে প্রবেশের গ্যারান্টি দেয় না। ভিসা কেবল বিদেশী নাগরিককে আমেরিকাতে প্রবেশের ভ্রমণ করতে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতির জন্য অনুরোধ করে।

আপনার পাসপোর্ট, ভিসা, এবং আইটেম-২০ ফর্মটি প্রবেশের বন্দরে উপস্থাপন করার পরে একজন সিবিপি কর্মকর্তা এই সিদ্ধান্ত নেবেন যে, একবার আপনাকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেওয়া হলে, সিবিপি আধিকারিক ভর্তির স্ট্যাম্প বা কাগজের ফর্ম আই-৯৪ আগমন / প্রস্থান রেকর্ড সরবরাহ করবে।

০৭। থাকার প্রসার বাড়ানোঃ

এফ ভিসা সহ আমেরিকায় বিদেশী শিক্ষার্থীদের কোনও অনুমোদিত ব্যবহারিক প্রশিক্ষণ সহ ফর্ম আই-৬০ এর তালিকাভুক্ত প্রোগ্রামের শেষ তারিখের ২০ দিনের মধ্যে আমেরিকা ত্যাগ করতে হবে।

আমেরিকাতে স্টুডেন্ট ভিসার সময়কালঃ

আমেরিকার একজন শিক্ষার্থীর অধ্যয়নের পর এফ-১ ভিসা আপনার প্রোগ্রাম শেষ হওয়ার পরেও ৬০ দিন বৈধ থাকে। আপনি মার্কিন নাগরিকত্ব এবং ইমিগ্রেশন পরিষেবাগুলির মাধ্যমে আপনার থাকার সময় বাড়ানোর অনুরোধ করতে পারেন (ইউএসসিআইএস) ওয়েবসাইটে এ আবেদন করতে পারেন।

আপনি যদি সময় মতো আমেরিকা ত্যাগে ব্যর্থ হন তাহলে স্থিতির বাহিরে চলে আসবে। আমেরিকার আইনের অধিনে, স্ট্যাটাসের বাইরে থাকা ব্যক্তিদের ভিসা স্বয়ংক্রিয় ভাবে চালিত হয়। আবার, এটাও হতে পারে যে, সময় মত আমেরিকা ছাড়তে ব্যর্থতার ফলে আপনি আগামীতে ভিসার জন্য অযোগ্য হতে পারেন।

এফ ১ স্টুডেন্ট ভিসা নবায়ন প্রক্রিয়া

এফ ১ ভিসা পুনর্নবীকরণ করতে আপনাকে অবশ্যই প্রাথমিক এফ ১ ভিসা অ্যাপ্লিকেশনটির মতোই প্রক্রিয়াটি অনুসরণ করতে হবে। আপনার নিজের দেশের আমেরিকা দূতাবাস বা কনস্যুলেটে অগ্রাধিকার হিসাবে আমেরিকার বাইরে এফ ১ ভিসা নবায়নের জন্য আবেদন করা উচিত।

আপনার এফ ১ ভিসা পাওয়ার জন্য মার্কিন দূতাবাসে আপনার একটি একাডেমিক প্রোগ্রামের সময়কালের জন্য প্রদান করবে। প্রোগ্রামটি যদি বেশি সময় নেয় তাহলে, দূতাবাস কম ভিসার জন্য একটি ভিসা প্রদান করবে।

যার মানে হল, যদি আপনার একাডেমিক প্রোগ্রামটি সম্পূর্ণ করতে ২ বা তার বেশি বছর সময় নেয় তবে মার্কিন দূতাবাস আপনাকে কেবল ১ বছরের জন্য ভিসা দিতে পারে। তারপর, আপনাকে এফ ১ ভিসা নবায়ন করতে হবে।

আপনি যদি আপনার এফ ১ ভিসার মেয়াদ শেষ হয়, তবে আপনি আমেরিকাতে থাকতে পারবেন, যতক্ষণ না আপনার ফর্ম আই-২০ নন-ইমিগ্র্যান্ট শিক্ষার্থীর স্থিতির জন্য যোগ্যতার শংসাপত্র বৈধ না হয়। আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে ভ্রমণ করেন তাহলে আবার প্রবেশ করা আপনার জন্য কঠিন হওয়ে যাবে।

স্টুডেন্ট ভিসা নবায়ন করবেন কিভাবে

এফ১ শিক্ষার্থী ভিসা পুনর্বীকরণ প্রধান দুইটি উপায়ে করা যায়। সে দু-টি উপায় নিচে উল্লেখ করা হলঃ

০১. আপনার দেশ থেকে নবায়ন করার জন্য মার্কিন দূতাবাসে আবেদন করা মার্কিন দূতাবাস সুপারিশ করে যে আপনি নিজের দেশ থেকে ভিসা নবায়নের জন্য আবেদন করুন। এটি কারণ, সম্ভবত অন্যান্য দেশগুলি আপনার ভিসা অস্বীকার করতে পারে। এবং যদি আপনার ভিসা অস্বীকৃত হয় তবে আপনার প্রোগ্রামটি এখনও শেষ না হলেও আপনি আর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। তবে, আপনি যদি অন্য কোনও দেশে যান (কানাডা এবং মেক্সিকো ব্যতীত), আপনাকে অবশ্যই দেশে আবেদন প্রক্রিয়াটি অনুসরণ করতে হবে।

০২. আপনার এফ ১ স্টুডেন্ট ভিসা পুনর্নবীকরণ করতে, আপনাকে অবশ্যই মার্কিন দূতাবাসে নন-ইমিগ্র্যান্ট ভিসার জন্য ফর্ম ডিএস-১৬০, অনলাইনে আবেদন করতে হবে। আবেদনপত্র ফর্মটি শেষ হওয়ার পর নিশ্চিতকরণ পৃষ্ঠা ও নম্বরটি সংরক্ষণ করে রাখতে হবে। যেহেতু আপনি ইতিমধ্যে একবার আবেদন করেছেন, মার্কিন দূতাবাসের কোনও সাক্ষাতকারের জন্য প্রয়োজন হতে পারে। আপনার ভিসা পুনর্নবীকরণের সময়, আপনাকে এখনও কিছু সহায়ক নথি জমা দিতে হবে। সহায়ক দস্তাবেজগুলি অবশ্যই দূতাবাসকে বোঝাতে যথেষ্ট হবে যে, তারা আপনার এফ ১ ভিসা পুনর্নবীকরণ করবে।

০২. স্বয়ংক্রিয় ভিসা পুনর্নির্মাণঃ

এফ ১ শিক্ষার্থীর ভিসা পুরনর্বীকরনের একটি বিকল্প পদ্ধতি হচ্ছে স্বয়ংক্রিয় ভিসা পুর্ননির্মান। এই পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীরা কানাডা, মেক্সিকো ও মার্কিন রাজ্যগুলিতে ৩০ দিনের কম সময়ের জন্য তারা ভ্রমণ করতে পারে। মার্কিন দেশগুলোতে প্রবেশের পর তারা তাদের ভিসা স্বয়ংক্রিয় করার জন্য অনুমতি দিয়ে থাকে।

তবে এই ভিসা শেষ হওয়ার পূর্বে অথবা এই ভিসা বাতিল হওয়ার পর আপনি উপরের যে কোন একটি দেশে ভ্রমণ পরিকল্পনা করতে পারে। কানাডায় যাওয়ার জন্য যদি আপনার ভিসার দরকার হয় তাহলে আপনি এফ ১ ভিসাটি মেয়াদ শেষ হওয়ার আগে এটি নেয়ার চেষ্টা করুন। আপনি যখন এই দেশগুলির যেকোন দেশে ভ্রমণ করেন তখন আপনার ছুটির হিসাবে সেখানে থাকার বিকল্প থাকে বা আপনি অবিলম্বে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করতে পারেন

আপনি যখন মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করবেন তখন শুল্ক এবং সীমান্ত সুরক্ষা (সিবিপি) কর্মকর্তারা মার্কিন যুক্তরাষ্ট্রে আপনার ছাত্র হিসাবে আপনার অবস্থান যাচাই করবেন

একবার তারা হয়ে গেলে, আপনার এফ ১ ভিসাটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় বৈধ হয়ে যাবে। পুনরায় বৈধকরণ কেবলমাত্র আপনার একাডেমিক প্রোগ্রামে নিবন্ধিত সময়ের জন্য হবে।

এফ ১ স্টুডেন্ট ভিসা এক্সটেনশনের জন্য আবেদন

অনেকেই বলে যে, আমি কি এফ ১ স্টুডেন্ট ভিসা এক্সটেনশনের জন্য আবেদন করতে পারি? তাহলে আমি তাকে বলব, হ্যা আপনি পারেন। কিন্তু কেবল মাত্র একটি সুযোগ বাকি আছে যা আপনাকে আপনার ভিসা অ্যাপ্লিকেশনটির বৈধতা এবং আপনার একাডেমিক প্রোগ্রামের সময়কাল ছাড়িয়ে প্রসারিত করতে দেয়।

একটি সাধারণ বিকল্প একটি স্নাতকোত্তর অপটিকাল ব্যবহারিক প্রশিক্ষণ (ওপিটি) সম্পূর্ণ করা। ওপিটি প্রোগ্রাম আপনাকে (এফ 1 ভিসা শিক্ষার্থী) সর্বাধিক ১২ মাস আমেরিকাতে কাজ করতে দেয় allows.

আপনি এই ১২ মাসের জন্য কাজ করতে পারবেন আপনার একাডেমিক প্রোগ্রামের সময় থেকে।আপনি ওপিটিতে থাকাকালীন অবস্থায়, আপনি যে কোন নিয়োগকর্তার জন্য অংশ বা পূর্ণ কাজ করার সিদ্ধান্ত নিতে পারবেন। আপনার ১২ মাস শেষ হয়ে গেলে নিয়োগকর্তা আপনাকে এইচ ১ ভিসার জন্য স্পনসর করতে এবং আপনার অবস্থান পরিবর্তন করতে পারেন choose আপনার যদি স্টেম-সম্পর্কিত ক্ষেত্র থাকে তবে আপনি আপনার ওপিটি আরও ২৪ মাস বাড়িয়ে দিতে পারেন।

অন্যান্য সমস্ত শিক্ষার্থীদের জন্য, একবার ১২ মাসের ওপিটি শেষ হয়ে গেলে, আপনার এফ ১ ভিসাটির মেয়াদ শেষ হয়ে যায় এবং আপনি এটি পুনর্নবীকরণ বা প্রসারিত করতে পারবেন না। ওপিটিতে থাকাকালীন আপনার স্টুডেন্ট ভিসা নবায়ন করা আপনার সমাপ্তির পরে বা স্টেম অপ্টের সময়কালে আপনার এফ -১ ভিসার মেয়াদ শেষ হওয়ার পরে আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করেন তবে আপনাকে ফেরার আগে আপনার ভিসা পুনর্নবীকরণ করতে হবে।

এইচ-১ ভিসা কিভাবে পাবেন

আপনি আমেরিকাতে অবস্থান বাড়ানোর জন্য আরও একটি বিকল্প পদ্ধতি অবলম্বন করতে পারেন। যা আপনাকে করতে হবে তা হচ্ছে এইচ-১ ভিসা স্পনসরশপ পাওয়া। এটি নন-ইমিগ্র্যান্ট ভিসায় আপনার স্ট্যাটাস পরিবর্তন করে এবং আপনি ৬ বছরে আমেরিকাতে থাকতে পারবে ও কাজ করতে পারবে। এই ভিসার সবচেয়ে বড় সুবিধা হল এটি একটি দ্বৈত উদ্দেশ্য ভিসা। এর অর্থ ৬ বছর পরে, আপনি আবেদন করতে এবং একটি গ্রিন কার্ড পেতে চেষ্টা করতে পারেন। এটি একটি কর্মনির্ভর গ্রীন কার্ড যা আপনাকে স্থায়ীভাবে আমেরিকাতে বসবাস করতে এবং কাজ করতে দেয়।

তবে, আপনি যদি কোনও এইচ -1 বি ভিসার জন্য স্পনসর করার জন্য কোনও নিয়োগকর্তাকে না পেতে পারেন তবে আপনি হয় নিজের দেশে ফিরে যেতে পারেন বা আরও জটিল এবং জটিল বিকল্পগুলির চেষ্টা করতে পারেন।

আমেরিকা এফএকিউ গুলিতে কীভাবে স্টুডেন্ট ভিসা নবায়ন

আপনার কখন আপনার শিক্ষার্থীর ভিসা নবায়ন করা দরকার?
তাত্ক্ষণিকভাবে আপনার ছাত্র ভিসাটির মেয়াদ শেষ হয়ে গেছে, আপনার একাডেমিক প্রোগ্রামটি শেষ করার জন্য আপনাকে এটি পুনর্নবীকরণ করা দরকার।

আমি কি পুনর্বীকরণকৃত এফ1 ভিসার সাথে আমেরিকান স্বাস্থ্যসেবার অ্যাক্সেস পাব? হ্যাঁ, মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত একজন শিক্ষার্থী হিসাবে, আপনি স্বাস্থ্যসেবা সিস্টেমে অ্যাক্সেস পাবেন। তবে ব্যয়ও বেশি হতে পারে। সুতরাং, স্বাস্থ্য বীমা পাওয়ার জন্য এটি সর্বোত্তম। আমি কি আমার স্টুডেন্ট ভিসা ইন্টারভিউ ছাড়াই নবায়ন করতে পারি? হ্যা, তুমি পারো. যেহেতু আপনি আগে আবেদন করেছেন।

আপনার কোনও সাক্ষাতকারের প্রয়োজন হতে পারে না। আপনার ভিসা শেষ হলে আপনি কতক্ষণ মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতে পারবেন? ৬০দিন। আপনার ভিসার মেয়াদ শেষ হওয়ার পরে আপনার নিজের দেশে ফিরে আসতে কেবল ৬০দিন রয়েছে।

আমি কি মার্কিন যুক্তরাষ্ট্রে আমার স্টুডেন্ট ভিসা নবায়ন করতে পারি? না, আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে আপনার  স্টুডেন্ট ভিসা নবায়ন করতে পারবেন না। আপনার স্টুডেন্ট ভিসা নবায়নের জন্য আপনাকে নিজের দেশে মার্কিন দূতাবাস বা কনস্যুলেটের সাথে যোগাযোগ করতে হবে।

প্রিয় পাঠক বন্ধুরা এই ছিল আমেরিকায় স্টুডেন্ট ভিসা কীভাবে নবায়ন করবেন এই সম্পর্কে আলোচনা। আপনারা সবাই ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনায় আজকের মত শেষ করছি। আর আপনারদের কেমন পোষ্ট পছন্দ তা আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আর আজকের আলোচনা আমেরিকায় স্টুডেন্ট ভিসা কীভাবে নবায়ন করবেন কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে ভুলবেন না। আল্লাহ হাফেজ।

লেখক মোঃ আমিনুল ইসলাম